সোধিকে সামলাতে না পেরে হারল বাংলাদেশ

২৩ সেপ্টেম্বর ২০২৩

সোধিকে সামলাতে না পেরে হারল বাংলাদেশ

ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে এনে দিলেন লড়াই করার মতো রান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে তুলে নিলেন মূল্যবান সব উইকেট। মাঠে জড়িয়ে ছিলেন নাটকীয় এক ঘটনাতেও। ইশ সোধিকে সামলাতে না পেরেই নিউ জিল্যান্ডের কাছে দেশের মাটিতে অবশেষে হারল বাংলাদেশ।

প্রথম ম্যাচ বৃষ্টিতে পণ্ড হওয়ার পর দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশকে ৮৬ রানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল সফরকারীরা। নিশ্চিত করল বাংলাদেশে এবার আর সিরিজে হারতে হবে না।

ইনিংসের শেষ দিকে ব্যাট হাতে মূল্যবান ৩৫ রান করার পাশাপাশি বল হাতে ৬ উইকেট নিয়ে কিউইদের ম্যাচ জেতান সোধি।

টস জিতে ব্যাট করতে নামলে পেসাররা শুরুতে নিউ জিল্যান্ডকে বিপদে ফেললেও সেই চাপটি ধরে রাখতে পারেনি বাংলাদেশ। ১৮৭ রানে ৭ উইকেট হারানোর পর ম্যাচসেরা সোধি ও কাইল জেইমিসনের দায়িত্বশীল ব্যাটিংয়ে স্বাগতিকদের ২৫৫ রানের লক্ষ্য দেয় কিউইরা।

জবাবে ব্যাট করতে নেমে সোধির ঘূর্ণিতে ৭০ রানেই ৪ উইকেট হারিয়ে চাপে পরে টাইগাররা। শুরুটা হয় দলীয় ১৯ রানে অধিনায়ক লিটন দাস আউট হলে। ম্যাচের প্রথম ওভারেই ট্রেন্ট বোল্টের বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়লেও রিভিউ নিয়ে সে যাত্রায় বেঁচে যান টাইগার অধিনায়ক।

সোধির ঘূর্ণিতে ৭০ রানেই ৪ উইকেট হারিয়ে চাপে পরে টাইগাররাতবে সোধির ঘূর্ণি জাদু শুরু হয় ইনিংসের ১১তম ওভারে জোড়া আঘাত হানলে। সেই ওভারে ফেরান দারুণ শুরু করা তানজিদ তামিমকে। দুই বল পরেই সাজঘরে ফেরান প্রায় দেড় বছর পর ওয়ানডে দলে আসা সৌম্য সরকারকে। শূন্য রানে ফেরেন এই বাঁহাতি ব্যাটার। বেশিক্ষণ টিকতে পারেননি হৃদয়ও। সোধির বলে বোল্ড হন ব্যক্তিগত ৪ রানে।

এদিন প্রায় আড়াই মাস পর দলের হয়ে ব্যাটিংয়ে নামেন সাবেক অধিনায়ক তামিম ইকবাল। একপ্রান্ত আগলে রেখে খেলতে থাকা তামিম আউট হন ব্যক্তিগত ৪৪ রানে।

শুরুর ধাক্কা সামলে বাংলাদেশের জয়ের জন্য একাই লড়াই চালান অভিজ্ঞ ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদ। ৯২ রানে ৫ উইকেট হারানোর পর অল-রাউন্ডার শেখ মাহেদিকে সঙ্গে নিয়ে ৪২ রানের জুটি গড়েন তিনি।

ব্যক্তিগত ১৭ রানে মাহেদিকে বোল্ড করে ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট নেন কিউই লেগ-স্পিনার সোধি।

তবে অর্ধ-শতক থেকে মাত্র এক রান দূরে থাকতে সাজঘরে ফেরেন রিয়াদ। তার উইকেটেই জয়ের আশা শেষ হয়ে যায় বাংলাদেশের। এর আগে আন্তর্জাতিক ক্যারিয়ারে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি।

অর্ধ-শতক থেকে এক রান দূরে থাকতে সাজঘরে ফেরেন রিয়াদশেষ দিকে নাসুম আহমেদ দুই ছক্কা ও এক চার মেরে দর্শকদের কিছুটা বিনোদন দেন। অন্যদিকে হাসান মাহমুদকে বোল্ড করে ক্যারিয়ারে প্রথমবারের মতো ৬ উইকেট নেন সোধি। 

বৃষ্টির শঙ্কা থাকলেও এদিন খেলা শুরু হয় নির্ধারিত সময়েই। একাদশে দুই পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। উইকেটরক্ষক নুরুল হাসান সোহান ও পেসার তানজিম হাসান সাকিবের বদলে দলে আসেন দুই পেসার হাসান ও খালেদ আহমেদ। এই ম্যাচে একদিনের ক্রিকেটে অভিষেক হয় খালেদের।

টস জিতে ব্যাট করতে নামা কিউইদের শুরুতেই চেপে ধরেন পেসাররা। দলীয় ১৫ রানের উদ্বোধনী জুটি ভাঙেন মুস্তাফিজ। তৃতীয় ওভারে আগের ম্যাচে ফিফটি হাঁকানো উইল ইয়াংকে শূন্য রানে সাজঘরে ফেরান বাঁহাতি এই পেসার।

আরেক ওপেনার ফিন অ্যালানকেও বেশিক্ষণ টিকতে দেননি মুস্তাফিজ। দলীয় ২৬ রানে স্লিপে থাকা সৌম্যর হাতে ক্যাচ দিয়ে ফেরেন অ্যালেন। অষ্টম ওভারে ওয়ানডে ক্রিকেটে নিজের প্রথম ওভারেই উইকেটের স্বাদ পান খালেদ। ডানহাতি বোয়েসকে ফেরান দলীয় ৩৬ রানে।

এরপর কিউইদের হাল ধরেন হেনরি নিকোলস ও টম বান্ডেল। দেখে শুনে বোলারদের মোকাবেলা করে দলের প্রাথমিক বিপর্যয় সামাল দেন এই দুই ব্যাটার। তাদের ১১১ বলে ৯৫ রানের জুটি ভেঙে নিজের দ্বিতীয় উইকেট শিকার করেন খালেদ। 

কিউইদের হাল ধরেন হেনরি নিকোলস ও টম বান্ডেলরাচিন রবীন্দ্রকেও বেশিক্ষণ টিকতে দেননি শেখ মাহেদি। দলীয় ১৫৭ রানে রবীন্দ্রকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন এই অফ-স্পিনার। অসাধারণ এক ইয়র্কারে ভয়ঙ্কর হয়ে উঠতে থাকা বান্ডেলের অফ স্ট্যাম্প উপড়ে দেন হাসান। ৬৬ বলে ৬৮ রান করে ফেরেন এই উইকেটরক্ষক ব্যাটার। তবে নিউ জিল্যান্ডকে আড়াইশ পার করান ইশ সোধি।

নিউ জিল্যান্ড ইনিংসের ৪৫ ওভার ৩ বলে ক্রিকেট বিশ্ব সাক্ষী হয় এক অন্যরকম ঘটনার। বল করার জন্য হাসান দৌড়ে এলে নন-স্ট্রাইকার প্রান্তে থাকা সোধি বল ছোড়ার আগেই পপিং ক্রিজ ছেড়ে বেরিয়ে যান। তা দেখেই দৌড় থামিয়ে স্ট্যাম্প ভেঙে আউটের আবেদন করেন হাসান। রিপ্লেতে দেখে রান আউটের সিদ্ধান্তও দেন থার্ড আম্পায়ার। মাঠ ছেড়ে প্রায় বেরিয়েই যাচ্ছিলেন সোধি। তবে অধিনায়ক লিটন আম্পায়ারের সঙ্গে কথা বলে ফিরিয়ে আনেন কিউই ব্যাটারকে। এসেই হাস্যোজ্জল মুখে হাসানকে জড়িয়ে ধরেন সোধি।

বাংলাদেশের হয়ে খালেদ ও মাহেদি নেন ৩টি করে উইকেট। মুস্তাফিজ শিকার করেন ২টি উইকেট।

সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগামী ২৬ সেপ্টেম্বর দুপুর ২টায়।

মন্তব্য করুন: