কেবল তানজিদ, মিরাজের ব্যাটে রান

২ অক্টোবর ২০২৩

কেবল তানজিদ, মিরাজের ব্যাটে রান

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে ব্যাট হাতে রান পেয়েছেন ওপেনার তানজিদ তামিম ও অল-রাউন্ডার মেহেদী হাসান মিরাজ। আর বল হাতে দুই উইকেট শিকার করেছেন মুস্তাফিজুর রহমান।

সোমবার গুয়াহাটিতে ইংল্যান্ডের বিপক্ষে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ম্যাচের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। মিরাজের ৮৯ বলে ৭৪ রানের সুবাদে নির্ধারিত ৩৭ ওভারে ৯ উইকেট হারিয়ে কেবল ১৮৮ রান তুলতে পারে বাংলাদেশ।

ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ইংল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ১৯৭।

এ ম্যাচেও মাঠে নামেননি নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তবে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে সাকিব থাকবেন বলে টসের সময় জানান শান্ত।

জবাবে নিজেদের পরিচিত আক্রমণাত্মক মেজাজে ব্যাট করতে নেমে ৪ উইকেট হাতে রেখে লক্ষ্যে পৌঁছায় ইংলিশরা।

তবে ইংলিশদের ইনিংসের প্রথম ওভারেই আঘাত হানেন মুস্তাফিজ। ৪ রানে থাকা মালানকে ফেরান তিনি। দলীয় ৫১ রানে ভয়ঙ্কর হয়ে উঠা বেয়ারস্টোকেও ফেরান কাটার মাস্টার।

বল হাতে পেসাররা তেমন সুবিধা করতে না পারলেও তাসকিন, শরিফুল ও হাসান একটি করে উইকেট নেন।

তানজিদ-মিরাজ ছাড়া আর কেউ পেরোতে পারেননি ২০ রানের গণ্ডিবাংলাদেশ ইনিংসে তানজিদ ও মিরাজ ছাড়া ২০ রান পার করতে পারেনি অন্য কোনো ব্যাটার।

টস জিতে ব্যাট করতে নামা বাংলাদেশের শুরুটা খুব ভালো হয়নি। দলীয় ১৮ রানে আগের ম্যাচে ফিফটি করে ছন্দে ফেরার আভাস দেওয়া লিটন দাস ফেরেন মাত্র ৫ রানে। এ ম্যাচের অধিনায়ক শান্তও বেশিক্ষণ টিকতে পারেননি। সাজঘরে ফেরেন মাত্র ২ রানে।

তৃতীয় উইকেট জুটিতে মিরাজকে সঙ্গে নিয়ে ৫৬ রানের জুটি গড়ে দলের প্রাথমিক বিপর্যয় সামাল দেন তানজিদ। দলীয় ৭৮ রানে দারুণ খেলতে থাকা তানজিদকে ফেরান মার্ক উড। ৪৪ বলে ৭ চার ও ১ ছক্কায় ৪৫ রান করে প্যাভিলিয়নে ফেরেন বাঁহাতি এই ওপেনার।

বাকি ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে মিরাজকে কিছুটা সঙ্গ দেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ। তবে তিনিও ১৮ রানের বেশি করতে পারেননি।

শুরুতে ইংলিশ পেসারদের সামলাতে কিছুটা হিমশিম খেলেও সময়ের সঙ্গে তাদেরকে ভালোই সামলাতে শুরু করেন মিরাজ। টানা দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে হাঁকান অর্ধ-শতক।

আগামী ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করবে বাংলাদেশ। ধর্মশালায় ম্যাচটি শুরু হবে সকাল ১১টায়।

মন্তব্য করুন: