স্পিন ঘূর্ণির পর কোহলি-রাহুলের ব্যাটে জয়ে শুরু ভারতের

৮ অক্টোবর ২০২৩

স্পিন ঘূর্ণির পর কোহলি-রাহুলের ব্যাটে জয়ে শুরু ভারতের

রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবের ঘূর্ণিবলের সামনে টিকতে পারেনি অস্ট্রেলিয়ার ব্যাটাররা। ছোটো লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে ভারতের অবস্থাও হয়েছিল সঙ্গিন। তবে ধ্বংসস্তুপ থেকে দলকে টেনে তোলেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। আর তাতেই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে শিরোপা জয়ের অভিযান শুরু করল স্বাগতিকরা।

রোববার চেন্নাইয়ের এম. চিদাম্বরম স্টেডিয়ামে বোলারদের নৈপুণ্যে ভারতের লক্ষ্যটা ছিল কেবল ২০০ রানের। কিন্তু মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউডের প্রথম দুই ওভারেই লণ্ডভণ্ড হয়ে যায় ভারতীয় টপ-অর্ডার। ২ রানে ৩ উইকেট হারানোর পর চতুর্থ উইকেট জুটিতে উইকেটরক্ষক রাহুলকে নিয়ে ১৬৫ রানের জুটি গড়েন কোহলি। ৯৭ রানে অপরাজিত থেকে ম্যাচসেরা হন রাহুল। কোহলির ইনিংস থামে ৮৫ রানে।

লক্ষ্য তাড়া করতে নামা ভারতের ইনিংসের চতুর্থ বলেই প্রথম আঘাত হানেন বাঁহাতি পেসার স্টার্ক। বিশ্বকাপে নিজের ৫০তম উইকেটে ফেরান অভিষেক বিশ্বকাপে প্রথম বল খেলতে নামা ঈষান কিষানকে।

দ্বিতীয় ওভারে হ্যাজেলউডের জোড়া আঘাতে সাজঘরে ফেরান অধিনায়ক রোহিত শর্মা ও শ্রেয়স আইয়ারকে। রানের খাতা খোলার আগেই তিন ব্যাটার প্যাভিলিয়নের পথ দেখেন।

দলীয় ২০ রানে সম্ভবত ম্যাচকে নিজেদের হাত থেকেই ফেলে দেন মিচেল মার্শ। হ্যাজেলউডের বলে দৌড়ে এসে কোহলির ক্যাচ দু’হাতের মাঝ দিয়ে পড়ে যায় অল-রাউন্ডারের।

এখানেই ক্যাচের সঙ্গে ম্যাচটিও ফেলে দেন মার্শশেষ পর্যন্ত দলীয় ১৬৭ রানে হ্যাজেলউডের বলেই নিজের ৪৮তম ওয়ানডে শতকের ১৫ রান দূরে থেকে সাজঘরে ফেরেন কোহলি। কামিন্সের বলে ছয় মেরে দলকে জেতান ম্যাচসেরা রাহুল।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ভারতীয় স্পিনারদের সামনে টিকতেই পারেনি অজি ব্যাটাররা। তিন বল আগে ১৯৯ রানে গুটিয়ে যায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ইনিংস।

চেন্নাইয়ের গরম ও আর্দ্র পরিবেশের সঙ্গে ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৭৩ বলে কোনো রানই করতে পারেনি অজি ব্যাটাররা। ইনিংসের শুরুতেই মার্শের উইকেট হারায় প্যাট কামিন্সের দল। যশপ্রিত বুমরাহর বলে স্লিপে থাকা কোহলির অসাধারণ ক্যাচে সাজঘরে ফেরেন মার্শ।

দ্বিতীয় উইকেট জুটিতে ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথের ৬৯ রানের জুটি গড়া ছাড়া বাকিটা সময় ভারতীয় বোলারদের সামনে অসহায় ছিল ব্যাটাররা। দলীয় ৭৪ রানে যাদবের বলে তার হাতেই ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৪১ রানে ওয়ার্নার সাজঘরে ফিরলে ভাঙে তাদের জুটি।

অর্ধ-শতক থেকে ৪ রান দূরে থাকতে জাদেজার ঘূর্ণি বলে অফ-স্ট্যাম্পের বেল উড়ে যায় স্মিথের। দলের হয়ে সর্বোচ্চ ৪৬ রানও করেন ডানহাতি এই ব্যাটার।

৩০তম ওভারে জোড়া আঘাত হানেন বাঁহাতি এই স্পিনার। এক ওভারেই তুলে নেন দুর্দান্ত ফর্মে থাকা মারনাস লাবুশেন ও ক্যারিকে। বেশিক্ষণ স্থায়ী হয়নি গ্লেন ম্যাক্সওয়েল ও ক্যামেরন গ্রিনের ইনিংসও।

এক ওভারেই জোড়া আঘাত হানেন জাদেজা১৪০ রানে ৭ উইকেট হারানো অস্ট্রেলিয়ার মান বাঁচাতে লড়াই করেন অধিনায়ক কামিন্স ও স্টার্ক। ১৫ রান করে দলীয় ১৬৫ রানে কামিন্স ফিরলে একাই লড়াই চালান স্টার্ক। শেষ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে খেলেন ২৮ রানের ইনিংস।

জাদেজার শিকার ৩ উইকেট। ২টি করে উইকেট নেন যাদব ও বুমরাহ।

[বিস্তারিত তথ্য পরবর্তীতে সংযোজন করা হয়েছে]

মন্তব্য করুন: