অবশেষে অস্ট্রেলিয়ার জয়, অপেক্ষায় শ্রীলঙ্কা

১৬ অক্টোবর ২০২৩

অবশেষে অস্ট্রেলিয়ার জয়, অপেক্ষায় শ্রীলঙ্কা

বিশ্বকাপের এবারের আসরে অবশেষে জয়ের দেখা পেয়েছে অস্ট্রেলিয়া। বড় সংগ্রহের লক্ষ্যে ছুটতে থাকা শ্রীলঙ্কাকে অল্পতেই গুটিয়েছে অ্যাডাম জ্যাম্পার লেগ স্পিন। মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে শুরুর ধাক্কার পর মিচেল মার্শ ও জশ ইংলিসের অর্ধ-শতকে ৫ উইকেটে জিতেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

লক্ষ্ণৌয়ে টস জিতে ব্যাট করতে নেমে ১২৫ রানের উদ্বোধনী জুটি গড়েও ম্যাচসেরা জ্যাম্পার ঘূর্ণিতে একের পর এক উইকেট হারিয়ে অজিদের কেবল ২১০ রানের লক্ষ্য দিতে পারে শ্রীলঙ্কা। জবাবে ৮৮ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় প্যাট কামিন্সের দল।

ডেভিড ওয়ার্নার ও মার্শ জুটি উড়ন্ত শুরুর ইঙ্গিত দিলেও চতুর্থ ওভারে দিলশান মাদুশঙ্কার জোড়া আঘাতে লড়াইয়ের আভাস দেয় লঙ্কানরা। ওভারের প্রথম বলে ওয়ার্নার আর শেষ বলে স্টিভ স্মিথকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন বাঁহাতি পেসার মাদুশঙ্কা।

চতুর্থ ওভারে মাদুশঙ্কার জোড়া আঘাতে লড়াইয়ের আভাস দেয় শ্রীলঙ্কাতৃতীয় উইকেটে জুটিতে ৫৬ রান যোগ করে দলকে বিপদের হাত থেকে রক্ষা করেন মার্শ ও মারনাস লাবুশেন। ১৮তম অর্ধ-শতকে ৫২ রানে রান-আউটে কাটা পড়েন মার্শ। ডিপ-পয়েন্ট থেকে চামিকা করুনারত্নের অসাধারণ থ্রোতে তাকে সাজঘরে ফেরান উইকেটরক্ষক কুশল মেন্ডিস।

চতুর্থ উইকেটে লাবুশেন ও ইংলিস জুটি ৭৭ রান যোগ করে দলকে জয়ের পথে রাখেন। ব্যক্তিগত ৪০ রানে মাদুশঙ্কার তৃতীয় শিকার হয়ে লাবুশেন ফিরলে গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়ে এগিয়ে যান ইংলিস।

৫৯ বলে ৫৮ রান করে উইকেটরক্ষক-ব্যাটার ইংলিস বিদায় নিলেও জয় নিয়ে মাঠ ছাড়েন ম্যাক্সওয়েল।

এর আগে ব্যাট করতে নেমে দলকে দারুণ শুরু এনে দিয়েছিলেন দুই লঙ্কান ওপেনার পাতুম নিসাঙ্কা ও কুশল পেরেরা। পেসারদের কোনো সুযোগ না দিয়ে বেশ স্বাচ্ছন্দ্যেই রান তুলতে থাকেন তারা। ১৮তম ওভারেই শত রান পার করে লঙ্কানরা।

দলীয় ১২৫ রানে ৬১ রানে থাকা নিসাঙ্কাকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দলের অধিনায়ক কামিন্স।

ব্যক্তিগত ৭৮ রানে দারুণ খেলতে থাকা পেরেরার স্ট্যাম্পও ভাঙেন কামিন্স। আসরজুড়ে দারুণ খেলতে থাকা কুশল মেন্ডিসও বেশিক্ষণ টিকতে পারেননি। জ্যাম্পার প্রথম শিকার হয়ে মাত্র ৯ রানে ডেভিড ওয়ার্নারের অসাধারণ এক ক্যাচে প্যাভিলিয়নের পথ দেখেন শ্রীলঙ্কার নতুন অধিনায়ক।

লঙ্কানদের গুঁড়িয়ে দিয়ে ম্যাচসেরা হন জ্যাম্পাএরপর মিচেল স্টার্ক ও জ্যাম্পার বোলিং তোপে তাসের ঘরের মতো ভেঙে পড়ে লঙ্কান ব্যাটিং-অর্ডার। মাত্র ৪৪ রানে শেষ ৭ উইকেট তুলে নেন অজি বোলাররা। বাঁহাতি চারিত আসালাঙ্কার ২৫ ছাড়া পরের আর কোনো ব্যাটার দেখা পায়নি দুই অঙ্কের ছোঁয়া।

শেষ পর্যন্ত ৪৩ ওভার ৩ বলে শ্রীলঙ্কার ইনিংস থামে ২০৯ রানে। অথচ একসময় ১ উইকেট হারিয়ে ১৫৭ রান ছিল লঙ্কানদের।

জ্যাম্পার ৪টি শিকারের পাশাপাশি স্টার্ক ও কামিন্স নিয়েছেন দুটি করে উইকেট।

[বিস্তারিত তথ্য পরবর্তীতে সংযোজন করা হয়েছে]

মন্তব্য করুন: