ব্যাটে-বলে ভারতের কাছে উড়েই গেল বাংলাদেশ

১৯ অক্টোবর ২০২৩

ব্যাটে-বলে ভারতের কাছে উড়েই গেল বাংলাদেশ

মিডল-অর্ডারদের ব্যর্থতায় দারুণ শুরুর পরও বড় সংগ্রহ করতে পারেনি দল। মামুলি এই সংগ্রহ নিয়ে লড়াইও করতে পারল না বোলাররা। ব্যাটে-বলে যুগপৎ ব্যর্থতায় ভারতের কাছে উইকেটে হেরে গেছে বাংলাদেশ।

ওপেনিংটাই কেবল মনমতো হয়েছিল। এরপর থেকেই ব্যর্থতার মিছিল। ২৫৭ রানের লক্ষ্যে পৌঁছানো নিয়ে কোনো সংশয় ছিল না রোহিত শর্মার দলের। দেখার বিষয় ছিল কেবল বিরাট কোহলি শতক করার আগেই ম্যাচ শেষ হয় কি না। তবে শেষ পর্যন্ত ছক্কা মেরেই ম্যাচের সমাপ্তি টানার পাশাপাশি সেঞ্চুরি তুলে নেন ম্যাচসেরা এই ক্রিকেটার। ৫১ বল হাতে রেখেই টানা চতুর্থ জয় তুলে নেয় স্বাগতিকরা।

বৃহস্পতিবার পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের ব্যাটিং স্বর্গে ভারতকে উড়ন্ত সূচনা এনে দেন অধিনায়ক রোহিত শর্মা শুবমান গিল। দলীয় ৮৮ রানে ফিফটি থেকে রান দূরে থাকা রোহিতকে ফিরিয়ে ব্রেকথ্রু এনে দেন তাসকিন আহমেদের বদলে দলে আসা আরেক পেসার হাসান মাহমুদ।

ছক্কা হাঁকিয়ে ম্যাচ শেষ করার পাশাপাশি ক্যারিয়ারের ৪৮তম শতক তুলে নেন কোহলিক্যারিয়ারের দশম অর্ধ-শতক হাঁকানো গিলকে ফেরান মেহেদী হাসান মিরাজ। তবে অপরপ্রান্তে বেশ স্বাচ্ছন্দেই রানের চাকা সচল রাখেন কোহলি। তুলে নেন ক্যারিয়ারের ৪৮তম ওয়ানডে শতক।

ম্যাচের আগে নিয়মিত অধিনায়ক সাকিব চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় দলকে নেতৃত্ব দেওয়া নাজমুল হোসেন শান্ত টসে জিতে ব্যাটিং নিলে দেখেশুনেই শুরু করেন দুই ওপেনার লিটন দাস তানজিদ হাসান তামিম। প্রথম পাঁচ ওভারে মাত্র ১০ রান আসার পর খোলস ছেড়ে বেরিয়ে আসেন দুই ব্যাটার।

ভারতীয় বোলারদের একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে নিজের প্রথম অর্ধ-শতক তুলে নেন তানজিদ। কুলদীপ যাদবের শিকার হয়ে সাজঘরে ফেরার আগে খেলেন ৪৩ বলে চার ছক্কায় ৫১ রানের এক দারুণ ইনিংস। ১৪ ওভার বলে ওপেনিং জুটি থেকে আসে ৯৩ রান।

একের পর এক বল বাউন্ডারি ছাড়া করে ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন তানজিদজাদেজার বলে ব্যক্তিগত রানে লেগ বিফোরের ফাঁদে পড়েন শান্ত। অন্যদিকে, লোকেশ রাহুলের দুর্দান্ত এক ক্যাচে মাত্র রান করে প্যাভিলিয়নের পথ দেখেন চারে নামা মিরাজ।

ওয়ানডে ক্যারিয়ারের ১২তম ফিফটি হাঁকিয়ে দারুণভাবে খেলতে থাকা লিটন আউট হন ৬৬ রানে। তাওহিদ হৃদয় ৩৫ বলে কোনো বাইন্ডারি না হাঁকিয়ে ১৬ রানে সাজঘরে ফেরেন।

দারুণ শুরু পেলেও পয়েন্টে জাদেজার অসাধারণ এক ক্যাচে ব্যক্তিগত ৩৮ রানে ফেরেন মুশফিক। শেষ দিকে অভিজ্ঞ মাহমুদউল্লাহর ৩৬ বলে ৪৬ রানের সুবাদে আড়াইশ পার হয় বাংলাদেশের।

ইনিংসের ১৫৯ বলে কোনো রানই করতে পারেনি বাংলাদেশ ব্যাটাররা। ভারতের হয়ে দুটি করে উইকেট নেন বুমরাহ, সিরাজ জাদেজা।

[বিস্তারিত তথ্য পরবর্তীতে সংযোজন করা হয়েছে]

মন্তব্য করুন: