ইংল্যান্ডকে হতাশায় ডুবিয়ে শ্রীলঙ্কার দ্বিতীয় জয়

২৬ অক্টোবর ২০২৩

ইংল্যান্ডকে হতাশায় ডুবিয়ে শ্রীলঙ্কার দ্বিতীয় জয়

বল হাতে ইংল্যান্ড ব্যাটিং লাইন-আপকে গুঁড়িয়ে দিয়ে দায়িত্বশীল ব্যাটিংয়ে এবারের বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা। ব্যাট-বলে হতাশাজনক পারফর্ম করা বর্তমান চ্যাম্পিয়নরা হেরেছে উইকেটে।

জয়ে টানা পাঁচ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত থাকল শ্রীলঙ্কা। আর সেমি-ফাইনালে ওঠাটা বর্তমান চ্যাম্পিয়নদের জন্য প্রায় অসাধ্য হয়ে পড়লো।

বৃহস্পতিবার টস জিতে ব্যাটিংয়ে নেমে লঙ্কানদের দারুণ ফিল্ডিং এবং পেসারদের তোপের মুখে বেঙ্গালুরুর চিন্নস্বামী স্টেডিয়ামের সর্বনিম্ন মাত্র ১৫৬ রানেই গুটিয়ে যায় ইংলিশরা।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে দ্বিতীয় ওভারেই ডেভিড উইলির শিকারে পরিনত হন কুশল পেরেরা। পরের বলেই স্লিপে থাকা জো রুটের হাতে জীবন পান লঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিস।

জীবন পেলেও নিজের ইনিংস বড় করতে পারেননি লঙ্কান অধিনায়ক। ব্যক্তিগত ১১ রানে তাকে সাজঘরে ফেরান সেই উইলিই। অধিনায়কের দায়িত্ব নেওয়ার পর থেকেই বিশ্বকাপে ব্যাট হতে তেমন ভূমিকা রাখতে পারছেন না মেন্ডিস। পুরো ম্যাচেই কোনো পাত্তা না পাওয়া ইংলিশদের বলার মতো পারফর্মেন্স শুধু এটুকুই।

আসর জুড়ে দারুণ ছন্দে আছেন নিসাঙ্কা ও সাদিরাবিক্রমাতবে তৃতীয় উইকেট জুটিতে ১৩৭ রান যোগ করে লঙ্কানদের জয়ের বন্দরে নিয়ে যান পাতুম নিসাঙ্কা আসরজুড়ে দারুণ ছন্দে থাকা সাদিরা সামারাবিক্রমা। ইংলিশ বোলারদের দেখেশুনে খেলে দুজনই ফিফটি তুলে নেন। ৬৫ রানে সাদিরাবিক্রমা এবং ৭৭ রানে অপরাজিত থাকেন নিসাঙ্কা।

এর আগে শ্রীলঙ্কা দলে নিজের প্রত্যাবর্তনকে স্মরণীয় করে রাখেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। ২০১৯ বিশ্বকাপের পর থেকে মাত্র সাতবার রঙিন পোষাকে মাঠে নামা ম্যাথিউস এই ম্যাচের আগে লঙ্কানদের বিশ্বকাপ দলে যোগ দেন।

সপ্তম ওভারে ইংলিশদের ভালো শুরু এনে দেওয়া উদ্বোধনী জুটি ভাঙেন ম্যাথিউস। ৪৫ রানে ডাভিড মালানকে ফিরিয়ে ২০২০ সালের পর ওয়ানডেতে বল হাতে নেওয়ার তৃতীয় বলেই উইকেট তুলে নেন অভিজ্ঞ এই অল-রাউন্ডার।

জোড়া উইকেট শিকার করে নিজের প্রত্যাবর্তনকে স্মরণীয় করে রাখলেন ম্যাথিউসদলীয় ৫৭ রানে বেয়ারস্টোর সঙ্গে ভুল বোঝাবুঝিতে মাত্র রানে রান-আউটে কাটা পড়েন দারুণ ছন্দে থাকা জো রুট। এরপরই ছন্দপতন ঘটে ইংলিশ ব্যাটিং-অর্ডারের। ব্যাক্তিগত ৩০ রানে কাসুন রাজিতার শিকার হয়ে সাজঘরে ফেরেন বেয়ারস্টো।

বেশিক্ষণ টিকতে পারেননি জস বাটলারও। ম্যাচসেরা লাহিরু কুমারার বলে উইকেটরক্ষক মেন্ডিসের দারুণ এক উড়ন্ত ক্যাচে ফেরেন এই ডানহাতি ব্যাটার। আসর জুড়ে ব্যাট হাতে মলিন ইংলিশ অধিনায়ক করেন মাত্র রান।

একপ্রান্তে দাঁড়িয়ে সতীর্থদের আসা-যাওয়ার মিছিল দেখতে থাকেন অবসর ভেঙে বিশ্বকাপে খেলতে আসা বেন স্টোকস। ষষ্ঠ উইকেটে মঈনে আলীকে নিয়ে স্টোকস কিছুটা প্রতিরোধের চেষ্টা করলেও তা বেশি লম্বা হয়নি। দলীয় ১২২ রানে ম্যাথিউসের দ্বিতীয় শিকার হয়ে মঈন সাজঘরে ফিরলে আর বেশিক্ষণ স্থায়ী হয়নি ইংলিশদের ইনিংস। স্টোকস করেন সর্বোচ্চ ৪৩ রান।

এদিন ফিল্ডিংয়ে দারুণ কিছু ক্যাচের পাশাপাশি বুদ্ধিদীপ্ত এক রান-আউট করে লঙ্কানরা। পয়েন্টে ক্রিস ওকসের অসাধারণ এক ক্যাচ নেন সামারাবিক্রমা। অন্যদিকে, নবম উইকেটে বোলিংপ্রান্তে থাকা আদিল রশিদ ক্রিজের বাইরে চলে আসায় উইকেটরক্ষকের দারুণ এক থ্রোতে রান-আউটে কাটা পড়েন।

লঙ্কানদের হয়ে কুমারা ৩টি এবং ম্যাথিউস রাজিতা ২টি করে উইকেট নেন।

মন্তব্য করুন: