অস্ট্রেলিয়ার পেস তোপে ২১২ রানেই থামল দ. আফ্রিকা

১৬ নভেম্বর ২০২৩

অস্ট্রেলিয়ার পেস তোপে ২১২ রানেই থামল দ. আফ্রিকা

বল হাতে মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউডের বিধ্বংসী সূচনায় বিশ্বকাপ জুড়ে ব্যাট হাতে তাণ্ডব চালানো দক্ষিণ আফ্রিকা হয়ে গেল শান্ত। লড়লেন কেবল ডেভিড মিলার। তার দুর্দান্ত এক শতকে প্রথমবারের মতো ফাইনালে ওঠার অভিযানে অস্ট্রেলিয়াকে কেবল ২১৩ রানের লক্ষ্য দিতে পেরেছে প্রোটিয়ারা। 
বৃহস্পতিবার কলকাতার মেঘলাচ্ছন্ন আকাশের নিচে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় প্রোটিয়ারা। স্টার্কের বলে কোনো রান করেই সাজঘরে ফেরেন অধিনায়ক টেম্বা বাভুমা। দলীয় ৮ রানে আসরজুড়ে দারুণ ছন্দে থাকা কুইন্টন ডি কককে ফেরান হ্যাজেলউড। পুরো পাওয়ার প্লে জুড়ে ব্যাটারদের হাত খুলতেই দেননি স্টার্ক-হ্যাজেলউড জুটি। প্রথম ১০ ওভারে দেন মাত্র ১৮ রান। এতে অবদান ছিল ফিল্ডারদেরও। 
একাদশ ওভারে আবার আঘাত হানেন স্টার্ক। এবার তুলে নেন এইডেন মারক্রামকে। পরের ওভারেই রাসি ফন ডার ডুসেনকে সাজঘরে ফেরান হ্যাজেলউড। চতুর্থ উইকেটে মিলারকে নিয়ে প্রতিরোধের চেষ্টা করেন হাইনরিখ ক্লাসেন। কিন্তু ফিফটি থেকে ৩ রান দূরে থাকা ক্লাসেনকে ফিরিয়ে ৯৫ রানের জুটি ভাঙেন ট্র্যাভিস হেড। পরের বলেই তিনি মার্কো ইয়েনসেনকে হেড এলবিডব্লিউর ফাঁদে ফেললে আবার চাপে পরে প্রোটিয়ারা।
সপ্তম উইকেটে জেরাল্ড কুটসিয়াকে নিয়ে দলের সংগ্রহ দুইশ’র দিকে নিয়ে যেতে থাকেন মিলার। ১৭২ রানে কুটসিয়াকে ফিরিয়ে ৫৩ রানের এই জুটি ভাঙেন অজি অধিনায়ক কামিন্স। লোয়ার-অর্ডার ব্যাটারদের নিয়ে তখনও লড়াইটা চালিয়ে যান মিলার। তুলে নেন আসরে তার প্রথম শতক। 
মিলারের ১১৬ বলে ৮ চার ও ৫ ছক্কায় ১০১ রানের উপর ভর করে লড়াই করার মতো সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। আর দুই বল বাকি থাকতে প্রোটিয়াদের ইনিংস থামে ২১২ রানে। আগুন ঝরানো বোলিংয়ে স্টার্ক ও কামিন্স নেন ৩টি করে উইকেট।

[বিস্তারিত তথ্য পরবর্তীতে সংযোজন করা হয়েছে] 

মন্তব্য করুন: