ফিলিস্তিন ইস্যু : আইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা খাজার

১৩ ডিসেম্বর ২০২৩

ফিলিস্তিন ইস্যু : আইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা খাজার

স্বাধীনতা একটি মানবাধিকার, প্রতিটি জীবনের মূল্য সমান- নিজের জুতায় এমন স্লোগান লিখে পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টে নামতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজা। যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের পাশে দাঁড়াতেই তার এমন সিদ্ধান্ত ছিল। কিন্তু আইসিসির হস্তক্ষেপে সেটা সম্ভব হচ্ছে না। কিন্তু উসমান খাজা হাল ছাড়তে নারাজ। তিনি রীতিমতো আইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দিলেন।

বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে অস্ট্রেলিয়া-পাকিস্তানের মধ্যকার পার্থ টেস্ট। আইসিসির নিয়মানুযায়ী, অনুমতি ছাড়া খেলোয়াড় ও ম্যাচ অফিশিয়ালরা বার্তাসংবলিত কোনো পোশাক ও সরঞ্জাম ব্যবহার করতে পারবেন না। খাজাকে সেই অনুমতি দেয়নি আইসিসি। এর প্রতিক্রিয়ায় সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক ভিডিওবার্তায় খাজা বলেছেন, আমি খুব বেশি বলতে চাই না, দরকার নেই। তবে যারা আমার কথায় কোনোভাবে কষ্ট পেয়েছেন, তাদের উদ্দেশে প্রশ্ন- স্বাধীনতা কি সবার জন্য নয়? প্রতিটি জীবন কি সমান নয়?

খাজা আরও বলেন, ব্যক্তিগতভাবে আমার কাছে আপনি কোন জাতি, কোন ধর্মের, কোন সংস্কৃতির তাতে কিছু আসে যায় না। সত্যি কথা বলুন তো, আমি প্রতিটি জীবন সমান বলায় যদি অনেক মানুষ কষ্ট পান, আমাকে ফোন করেন এবং বলেন, সেটাই কি বড় সমস্যা নয়? এই মানুষগুলো অবশ্যই আমি যা লিখেছি, তাতে বিশ্বাস করেন না। সংখ্যাটা অল্প নয়। কত মানুষ এভাবে ভাবেন, শুনলে আশ্চর্য হবেন। আমি আমার জুতায় যেটা লিখেছি, সেটা রাজনৈতিক নয়। আমি কোনো পক্ষ নিইনি। আমার কাছে প্রত্যেকটি মানুষের জীবন সমান। একজন ইহুদি, একজন মুসলিম ও একজন হিন্দু ও অন্য ধর্মের, প্রত্যেকের জীবন আমার কাছে সমান।

অজি ওপেনার বলেছেন, যাদের কথা বলা অধিকার নেই, আমি তাদের হয়ে কথা বলছি। এটা আমার হৃদয় ছুঁয়ে যায়। যখন আমি দেখি হাজার হাজার নিরপরাধ শিশু মারা যাচ্ছে, ওই জায়গাতে আমি আমার দুটি মেয়েকে কল্পনা করি। কী হতো যদি ওখানে ওরা থাকত? কে কোথায় জন্ম নেবেন, সেটা তো কেউ বেছে নিতে পারেন না। এরপর আমি দেখছি, পুরো বিশ্ব তাদের দিকে মুখ ফিরিয়ে নিচ্ছে। আমার মন এটা নিতে পারেনি। আমি এরই মধ্যে এটা অনুভব করছি, যখন আমি বেড়ে উঠেছি আমার জীবন অন্য সবার মতো ছিল না। তবে ভাগ্যক্রমে আমি এমন কোনো দুনিয়ায় বাস করিনি, যেখানে বৈষম্য মানে জীবন-মৃত্যু।

সবশেষে আইসিসির এমন সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দিয়ে খাজা বলেছেন,আইসিসি আমাকে বলেছে, তাদের নিয়মানুযায়ী আমি আমার (স্লোগান সম্বলিত) জুতা পরতে পারব না। কারণ, এখানে রাজনৈতিক বিবৃতি আছে। আমি এমনটা বিশ্বাস করি না। এটা মানবিক আবেদন। তাদের মতামত ও সিদ্ধান্তকে আমি সম্মান করি কিন্তু আমি এর বিরুদ্ধে লড়াই করব। অনুমোদন নেওয়ার চেষ্টা করব। স্বাধীনতা মানবিক অধিকার।

মন্তব্য করুন: