সৌম্যর বিধ্বংসী সেঞ্চুরিতে বাংলাদেশের বড় স্কোর

২০ ডিসেম্বর ২০২৩

সৌম্যর বিধ্বংসী সেঞ্চুরিতে বাংলাদেশের বড় স্কোর

অবশেষে ফিরলেন সৌম্য সরকার। সেই পুরনো সৌম্য সরকার। নেলসনে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে হেসে উঠল তার ব্যাট। বিভীষিকার প্রত‍্যাবর্তনের পর খেললেন ১৬৯ রানের বিধ্বংসী ইনিংস। তার ইনিংসের সৌজন্যে ৪৯.৫ ওভারে ২৯১ রানে থামল বাংলাদেশ।

বুধবার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় স্বাগতিক নিউ জিল্যান্ড। দলীয় ১১ রানেই অ্যাডাম মিল্নের বলে ক্যাচ তুলে বিদায় হন এনামুল হক বিজয় (২)। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং লিটন দাস উভয়েই ৬ রান করে আউট হন। তাওহিদ হৃদয় (১২) রান-আউট হয়ে গেলে ৮০ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ। এমন বিপদে দলের হাল ধরেন সৌম্য। একপ্রান্ত আগলে রেখে ছড়ি ঘোরাতে থাকেন কিউই বোলারদের ওপর। ৫৮ বলে ফিফটি পূরণের পর ১১৬ বলে পৌঁছে যান তিন অংকের ম্যাজিক ফিগারে। ৬৫ ওয়ানডের ক্যারিয়ারে এটা তার তৃতীয় সেঞ্চুরি। অন্যাপ্রান্তে অভিজ্ঞ মুশফিকুর রহিম দারুণ সঙ্গ দিচ্ছিলেন সৌম্যকে।

দুজনের পঞ্চম উইকেট জুটিতে আসে ১০৮ বলে ৯১ রান। মুশফিক আজও বড় স্কোরের আশা জাগিয়ে থামেন ৪৫ রানে। পরের উইকেটে মিরাজের সঙ্গেও সৌম্যর ৫৩ বলে ৬১ রানের দারুণ একটা জুটি হয়েছে। এরপর তানজিম সাকিবের সঙ্গে তার ২৬ বলে ৪০ রানের জুটিটাও দলের স্কোর এগিয়ে দিয়েছে। সেঞ্চুরির পর ভয়ংকর হয়ে ওঠেন সৌম্য। ১০০ থেকে ১৫০ পূরণ করতে সময় নেন মাত্র ২৮ বল। উইকেটের চারদিকে দেখা যায় দুর্দান্ত সব শটের প্রদর্শনী। ইনিংসের শেষ ওভারে উইল ওরোকের বলে ক্যাচ দিয়ে ফেরার আগে খেলেন ১৫১ বলে ১৬৯ রানের বিধ্বংসী ইনিংস। যাতে ছিল ২২টি চার এবং ২টি ছক্কার মার। শেষ ওভারে তিন উইকেট হারিয়ে বাংলাদেশ থামে ২৯১ রানে।  জ্যাকব ডাফি এবং ওরোক নিয়েছেন ৩টি করে উইকেট।

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), এনামুল হক, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, সৌম‍্য সরকার, রিশাদ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তানজিম হাসান, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ।

নিউ জিল্যান্ড একাদশ: টম ল্যাথাম (অধিনায়ক), টম ব্লান্ডেল, মার্ক চ্যাপম্যান, জশ ক্লার্কসন, জ্যাকব ডাফি, অ্যাডাম মিল্ন, হেনরি নিকোলস, উইল ও’রোক, রাচিন রবীন্দ্র, আদিত‍্য অশোক, উইল ইয়াং।

মন্তব্য করুন: