শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙে দিলেন সৌম্য

২০ ডিসেম্বর ২০২৩

শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙে দিলেন সৌম্য

পাঁচ বছরের বেশি সময় পর ওয়ানডেতে সেঞ্চুরি পেলেন সৌম্য সরকার। বহু প্রশ্ন, বহু সমালোচনার জবাব দিলেন ১৫১ বলে ২২ চার এবং ২ ছক্কায় ১৬৯ রানের বিধ্বংসী ইনিংসে। এই ইনিংস খেলার পথে বেশ কিছু রেকর্ড গড়েছেন সৌম্য। নিউ জিল্যান্ডের মাটিতে এশিয়ার কোনো ব্যাটারের এটাই সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। পেছনে পড়ে গেছেন ভারতের ব্যাটিং লিজেন্ড শচীন টেন্ডুলকার।

নিউ জিল্যান্ডের মাটিতে ওয়ানডেতে এশিয়ার কোনো ব্যাটার হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন সৌম্য। এতদিন এই রেকর্ড ছিল শচীনের। তিনি ২০০৯ সালে ক্রাইস্টচার্চে স্বাগতিক নিউ জিল্যান্ডের বিপক্ষে ২০৬ বলে ১৬ চার ৫ ছক্কায় ১৬৩ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। ১৪ বছর পর তাকে ছাড়িয়ে গেলেন সৌম্য সরকার। সব দেশ মিলিয়ে এই ফরম্যাটে নিউ জিল্যান্ডের মাটিতে সর্বোচ্চ রানের ইনিংসটি মার্টিন গাপটিলের। ২০১৫ সালে উইন্ডিজের বিপক্ষে ওয়েলিংটনে করেছিলেন অপরাজিত ২৩৭ রান।

বুধবার সিরিজের দ্বিতীয় এই ওয়ানডেতে তামিম ইকবাল এবং লিটন দাসের পর তৃতীয় বাংলাদেশি হিসেবে দেড়শ ছাড়ানো স্কোর গড়লেন সৌম্য। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে এটা দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। শীর্ষে আছেন আরেক ওপেনার লিটন কুমার দাস। ২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিলেটে তিনি ১৭৬ রানের ইনিংস খেলেছিলেন। নিউ জিল্যান্ডের মাটিতে এবং নিউ জিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে এতদিন সর্বোচ্চ স্কোর ছিল মাহমুদউল্লাহর। ২০১৫ বিশ্বকাপে হ্যামিল্টনে তিনি ১২৮ রান করেছিলেন। আজ সেই রেকর্ডও নিজের করে নিলেন সৌম্য।

মন্তব্য করুন: