নিউ জিল্যান্ডের মাটিতে বাংলাদেশের ঐতিহাসিক জয়

২৩ ডিসেম্বর ২০২৩

নিউ জিল্যান্ডের মাটিতে বাংলাদেশের ঐতিহাসিক জয়

মঞ্চটা গড়ে দিয়েছিলেন পেসাররা, সেই মঞ্চে দাঁড়িয়ে সহজেই বাকি কাজটা সেরে ফেলল বাংলাদেশের টপ অর্ডার। যে নিউ জিল্যান্ডের মাটিতে কখনই ওয়ানডে জেতা হয়নি, সেই তাদেরকেই এবার তাদের মাটিতে ৯ উইকেটে হারিয়ে দিল নাজমুল হোসেন শান্তর দল! রঙ্গিন পোশাকের যে কোনো ফরম্যাটেই নিউ জিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে প্রথম জয়ে তৈরি হলো নতুন ইতিহাস।

নেপিয়ারে টস হরে ব্যাটিংয়ে নেমে নিউ জিল্যান্ড ৩১.৪ ওভারে মাত্র ৯৮ রানে অল-আউট হয়ে যায়! বল হাতে ঝলসে ওঠেন টাইগার পেসাররা। চতুর্থ ওভারে রাচিন রবীন্দ্রকে (৮) ফিরিয়ে শুরুটা করেন তানজিম সাকিব। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে নিউ জিল্যান্ড। কোনো জুটিও তৈরি করতে পারেনি তারা। উইল ইয়ং (২৬) এবং অধিনায়ক টম ল্যাথাম (২১) ছাড়া আর কেউ বিশের ঘরে যেতে পারেননি। দুই অংকের রান করেছেন কেবল ৪ জন! বাংলাদেশের হয়ে ২২ রানে ৩ উইকেট নিয়েছেন শরীফুল ইসলাম। এছাড়া তানজিম সাকিব ২ মেডেনসহ ১৪ রানে ৩টি এবং পার্টটাইমার সৌম্য সরকার ১ মেডেনসহ মাত্র ১৮ রানে নিয়েছেন ৩ উইকেট। সবচেয়ে বেশি ৩৬ রান দেওয়া মুস্তাফিজও ১ উইকেট নিয়েছেন।

রান তাড়ায় নেমে সাবলীল শুরু করে বাংলাদেশ। টার্গেট যেহেতু ছোট, তাই ছিল না কোনো তাড়াহুড়া। দলীয় ১৫ রানে চোখে কিছু একটা সমস্যা অনুভব করেন সৌম্য সরকার। ফিজিও মাঠে এসে তার চোখে ড্রপ দিলেও কাজ হয়নি। তাই রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন ১৬ বলে ৪ রান করে। এরপর অধিনায়ক  নাজমুল হোসেন শান্ত এবং এনামুল হক বিজয় গড়েন ৬৯ রানের জুটি। দল যখন জয়ের কাছাকাছি তখন আউট হয়ে যান ৩৩ বলে ৩৭ রান করা বিজয়। নাহলে জয়টা ১০ উইকেটেই হতে পারত। নাজমুল হোসেন শান্ত ৪২ বলে ফিফটি পূরণ করে ৫১* রানে অপরাজিত থাকেন। ১৫.১ ওভারে ৯ উইকেটে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

টাইগারদের ঐতিহাসিক জয়ে ম্যাচসেরার পুরস্কার উঠেছে তানজিম সাকিবের হাতে। সিরিজসেরা হয়েছেন উইল ইয়ং। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিল নিউ জিল্যান্ড। 

মন্তব্য করুন: