১৯ বারের চেষ্টায় রেকর্ড গড়া জয়

২৩ ডিসেম্বর ২০২৩

১৯ বারের চেষ্টায় রেকর্ড গড়া জয়

প্রথম যেকোনো কিছুর পরই সাধারণত উচ্ছাসটা বেশি থাকে। তবে নেপিয়ারে আজ তেমন কিছুই দেখা গেল না। নিউ জিল্যান্ডের মাটিতে প্রথম ওয়ানডে জয়ের পরও উচ্ছাসে ভাসল না বাংলাদেশ দল। সিরিজের তৃতীয় ওয়ানডেতে টাইগারদের জয় এসেছে ৯ উইকেটের বড় ব্যবধানে। যা কিউইদের বিপক্ষে ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে বড় জয়। এর আগে মিরপুরে দুইবার জয় এসেছে ৭ উইকেটে।

১৯ বারের চেষ্টায় নিউ জিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে প্রথম জয় পেল বাংলাদেশ। এই মাঠে বাংলাদেশের বিপক্ষে এর আগে দুটি ওয়ানডেতে আগে ব্যাটিং করে নিউজিল্যান্ড তুলেছিল ৩৩৫ ও ৩৩৬ রান। সেই নিউ জিল্যান্ডই আজ অল-আউট হলো মাত্র ৯৮ রানে! বাংলাদেশের বিপক্ষে এর আগে একবারই অল-আউট হয়েছে নিউ জিল্যান্ড। ২০১৬ সালে নেলসনে। সব মিলিয়ে ১০০-এর নিচে নিউ জিল্যান্ড এর আগে অল-আউট হয়েছে মাত্র ৮ বার।

নিজেদের ওয়ানডে ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বার প্রতিপক্ষের ১০ উইকেট নিলেন বাংলাদেশের পেসাররা। চলতি বছরের মার্চেই আয়ারল্যান্ডের ১০টি উইকেট বাংলাদেশের পেসাররা নিয়েছিলেন। দেশের মাটিতে টানা ১৭ ম্যাচ অপরাজিত ছিল নিউ জিল্যান্ড। শনিবার বাংলাদেশের কাছে হেরে তাদের জয়রথ থামল। ছোঁয়া হলো না অস্ট্রেলিয়ার টানা ১৮ ম্যাচ অপরজিত থাকার রেকর্ড।

বাংলাদেশের ইনিংসের শেষদিকে এনামুল হক বিজয় আউট না হলে আরও একটি লজ্জার রেকর্ড হতো কিউইদের। দেশের মাটিতে স্রেফ একবার তারা ১০ উইকেটে হেরেছিল। সেটাও ১৯৮৭ সালে ক্রাইস্টচার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ২০৯ বল হাতে রেখেই বাংলাদেশ জয়ের বন্দরে পৌঁছে গেছে। ওয়ানডেতে এ নিয়ে কেবল তৃতীয়বার দুইশর বেশি বল হাতে রেখে জিতল বাংলাদেশ।

মন্তব্য করুন: