সিরিজ জিততে পারলে আরও ভালো লাগত: শান্ত

২৩ ডিসেম্বর ২০২৩

সিরিজ জিততে পারলে আরও ভালো লাগত: শান্ত

আমরা সিরিজ জিততে চাই- নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে এমনটাই বলেছিলেন নাজমুল হোসেন শান্ত। যেখানে নিউ জিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের কখনই হারাতে পারেনি বাংলাদেশ, ১৬ বছরে ১‌৬ ম্যাচের সবকটিতেই হেরেছে; সেখানে ভারপ্রাপ্ত অধিনায়কের মুখে এমন কথা শুনে অনেকেই হয়তো মুখ টিপে হেসেছিলেন। হ্যাঁ, অবশ্যই সিরিজ জিততে পারেনি বাংলাদেশ, তবে ১৯তম ম্যাচে এসে ধরা দিয়েছে জয়। ঐতিহাসিক এই জয়ের পরও সিরিজ হারের আফসোস করছেন শান্ত।

নেপিয়ারে শনিবার নিউ জিল্যান্ডকে মাত্র ৯৮ রানে গুটিয়ে ৯ উইকেটের বড় জয় তুলে নিয়েছে বাংলাদেশ। প্রতিপক্ষের ১০ উইকেটই নিয়েছেন বাংলাদেশের পেসাররা। তিন নিয়মিত পেসার শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান আর তানজিম হাসান সাকিবের সঙ্গে অনিয়মিত পেসার হিসেবে ছিলেন সৌম্য সরকার। তাদের মাঝে মুস্তাফিজ ছাড়া বাকি তিনজনই নিয়েছেন ৩টি করে উইকেট। তাই জয়ের কৃতিত্ব বিশেষ কাউকে দিতে চান না শান্ত, আমি নির্দিষ্ট কাউকে কৃতিত্ব দিতে চাই না। প্রত্যেকটা বোলারই দায়িত্ব নিয়ে বল করেছে। আমরা যে পরিকল্পনা দিয়েছিলাম সেই অনুযায়ী বল করেছে।

১৪ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা তানজিম। ১৮ রানে ৩ উইকেট নিয়েছেন সৌম্য আর ২২ রানে ৩ উইকেট পান শরিফুল। মুস্তাফিজ ৩৬ রান দিয়ে নেন ১ উইকেট। নেপিয়ারের মেঘলা আকাশ আর ঘাসে ভরা উইকেট দেখে পেস আক্রমণের উপরই ভরসা রাখেন অধিনায়ক। বোলিং পরিবর্তনগুলো ছিল দেখার মতো। নিজের মুন্সিয়ানার প্রসঙ্গে শান্ত বলেন, কৌশলগতভাবে বোলিং পরিবর্তন করার চেষ্টা করা হয়েছে। কারণ সকালে পেস বোলারদের অনেক সাহায্য ছিল। আমি ওটাই করার চেষ্টা করেছি যে কত লম্বা সময় পেস বোলিং চালু রাখতে পারি।

এই জয়ে ইতিহাসের পাতায় নাম লেখা হয়ে গেল শান্তর। তার নেতৃত্বেই নিউ জিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে প্রথম ওয়ানডে জয়। যে জয়ে নেতৃত্ব এবং ব্যাট হাতেও অবদান আছে শান্তর। হাঁকিয়েছেন অপরাজিত ফিফটি। তবু সিরিজ শেষে শান্তর কণ্ঠে ঝরল হতাশা, আমি সিরিজ জিততে এসেছিলাম, এটা মিন করেই বলেছিলাম। আমরা প্রথম ম্যাচ আনলাকি ছিলাম বৃষ্টির কারণে আমাদের বোলিং অপশনগুলো শেষ হয়ে গিয়েছিল। অবশ্যই খুশি যে- জিততে পেরেছি, সিরিজ জিততে পারলে ভালো লাগত।

মন্তব্য করুন: