কেন্দ্রীয় চুক্তিতে থাকতে চান না তামিম

২৪ ডিসেম্বর ২০২৩

কেন্দ্রীয় চুক্তিতে থাকতে চান না তামিম

তামিম ইকবালের ক্যারিয়ার নিয়ে এমনিতেই গত কয়েকমাস ধরে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। এবার সেই ধোঁয়াশা আরও বেড়ে গেল। দেশের সেরা ওপেনার নাকি বিসিবির আগামী কেন্দ্রীয় চুক্তিতে থাকতে চান না। এ কথা তিনি বিসিবিকে জানিয়েও দিয়েছেন। রোববার বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস নিজেই প্রকাশ করেছেন এই তথ্য।

চলতি বছর আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ চলাকালীন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন তামিম। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তিনি অবসর ভাঙলেও ওয়ানডের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান। পুনরায় অধিনায়ক হন সাকিব আল হাসান। দুজনের মাঝে আগে থেকেই দ্বন্দ্ব ছিল যা গত বিশ্বকাপের সময় আরও প্রকট হয়ে ওঠে। সাকিবের সঙ্গে বিরোধ ও নানা নাটকীয়তায় পর বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাননি তামিম। এরপর নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট এবং ওয়ানডে সিরিজেও তিনি খেলেননি।

গত কিছুদিন আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় বৈঠক শেষে হুট করেই সংবাদ সম্মেলন ডাকেন তিনি। সেখানে শুধু এটুকু জানান, বিপিএল দিয়ে তিনি মাঠে ফিরবেন। নির্বাচনের পর হয়তো তার ক্যারিয়ার নিয়ে সিদ্ধান্ত হবে। এর মাঝে ঘরের মাঠে বাংলাদেশ-নিউ জিল্যান্ডের ঢাকা টেস্টে তিনি ধারাভাষ্যও দিয়েছেন। রোববার মিরপুর শের-ই-বাংলায় গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস জানান, নতুন কেন্দ্রীয় চুক্তির তালিকা চূড়ান্ত করতে যাচ্ছেন তারা। যাতে নেই তামিম।

জালাল ইউনুসের ভাষায়, তামিমের ব্যাপারটা হচ্ছে কি, তামিমের সঙ্গে আগেও আমাদের সঙ্গে আলাপ হয়েছে। আপনারা হয়তো অনেকেই জানেন না। তামিম নির্বাচকদের সঙ্গে কথা বলেছিল, প্রধান নির্বাচকের সঙ্গে কথা বলেছে, আমার সঙ্গেও কথা বলেছে। আপনারা জানেন যে বোর্ড সভাপতির সঙ্গে বসার কথা আছে আগামী মাসে। প্রধানত নির্বাচনের পরে। সে চাচ্ছিল তার পরিকল্পনা নিয়ে আলোচনা করবে। তার ভবিষ্যৎ পরিকল্পনা কী, সামনের দিনে কীভাবে এগিয়ে যাবে। তার নিজস্ব একটা পরিকল্পনা আছে, তার আগে যেন আমরা তাকে চুক্তিতে না রাখি। সে চেয়েছে এখন না রাখতে, পরে বসার পর পরিকল্পনা চূড়ান্ত করে সে তখন আমাদের জানাবে যে সে কী করতে যাচ্ছে।

নতুন কেন্দ্রীয় চুক্তির তালিকা করতে ইতোমধ্যে সভা করেছেন নির্বাচকরা। ৩১ ডিসেম্বরের মধ্যে তা চূড়ান্ত করে বোর্ডে জমা দেওয়া হবে বলে জানান জালাল, নির্বাচকরা ইতোমধ্যে এটি নিয়ে বসেছিল, আমিও সেদিন গিয়েছিলাম। আমার সঙ্গে একটা মিটিং হয়েছে, পরে এটি বোর্ডে আলোচনা হবে। ড্রাফট একটা করা হয়েছে আরকি। আশা করি যে ৩১ ডিসেম্বরের মধ্যে আমরা প্রস্তুত করব যেটা বোর্ডের কাছে দিব। তার আগে মাননীয় সভাপতির কাছে দিতে হবে। উনি একটু দেখবেন তারপর আমরা বোর্ডে রিলিজ করব।

মন্তব্য করুন: