শত বিদ্রূপ সয়ে বছরের সর্বোচ্চ রানের মালিক শান্ত

২৫ ডিসেম্বর ২০২৩

শত বিদ্রূপ সয়ে বছরের সর্বোচ্চ রানের মালিক শান্ত

নাজমুল হোসেন শান্তসামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যঙ্গ-বিদ্রূপের শিকার বাংলাদেশি ক্রিকেটারদের মাঝে তার নামটা এতদিন সবার উপরেই ছিল। অভিষেকের পর থেকে ব্যাট হাতে চরমভাবে ব্যর্থ হওয়ার পরেও ম্যাচের পর ম্যাচ তাকে সুযোগ দেওয়া হয়েছে। অবশেষে ২০২৩ সালে এসে নিজের জাত চেনাতে শুরু করেছেন বাঁহাতি এই ব্যাটার। বিদায়ী বছরে এখন পর্যন্ত তিন ফরম্যাট মিলিয়ে হাজার ৬১৪* রান করে হয়েছেন দেশের সর্বোচ্চ রান সংগ্রাহক।

আন্তর্জাতিক ক্রিকেটে শান্তর অভিষেকটা হয় ২০১৭ সালে নিউ জিল্যান্ড সফরের টেস্ট সিরিজে। অভিষেক ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ব্যাট হাতে করেন ১৮ ১২ রান। আর ওয়ানডে দিয়ে সাদা বলের ক্রিকেটে অভিষেক হয় পরের বছর এশিয়া কাপে। এখানেও ব্যাট হাতে ব্যর্থ হন তিনি। তিন ম্যাচে মাঠে নেমে করেন মাত্র ২০ রান। এরপর ২০২০ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে দলের নিয়মিত মুখ হয়ে ওঠেন শান্ত।

ছয় বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের পুরোটা সময় রান খরায় ভূগতে থাকা শান্ত যেন হঠাৎ করেই বদলে যান ২০২৩ সালে এসে। এবছর টেস্ট ওয়ানডেতে হয়েছেন দেশের সর্বোচ্চ রান-সংগ্রাহক। আর টি-টুয়েন্টিতে আছেন এই তালিকার তিন নম্বরে। অবশ্য এখনও বছর তিনটি টি-টুয়েন্টি ম্যাচ বাকি আছে বাংলাদেশের। তবে ব্যাট হতে বদলে যাওয়া শান্তর শুরুটা হয়েছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) দিয়ে। বছরের শুরুতে অনুষ্ঠিত এই টি-টুয়েন্টি টুর্নামেন্টে ৫১৬ রান করে আসরের সর্বোচ্চ রান-সংগ্রাহক হয়েছিলেন বাঁহাতি এই ব্যাটার

২০২৩ সালের বিপিএলের টুর্নামেন্ট সেরা নির্বাচিত হন শান্তরানের সেই ধারা আন্তর্জাতিক ক্রিকেটেও অব্যহত রাখেন শান্ত। ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের বছরের প্রথম ওয়ানডেতে অর্ধ-শতক হাঁকান তিনি। পরের ম্যাচে কোনো রান না করে ফিরলেও সিরিজের শেষ ম্যাচে ৫৩ রানের এক ইনিংস খেলে দলের জয়ে ভূমিকা রাখেন। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। বছরজুড়ে খেলে গেছেন একের পর এক দারুণ সব ইনিংস। আয়ারল্যান্ডের বিপক্ষে একদিনের ক্রিকেটের প্রথম সেঞ্চুরির দেখা পান বছর মার্চে। আর সেপ্টেম্বরের এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে হাঁকান দ্বিতীয় সেঞ্চুরি।

সবকিছু ঠিকঠাক থাকলেও বিশ্বকাপের মঞ্চে হঠাৎ করেই খেই হারিয়ে ফেলেন ২৫ বছর বয়সী শান্ত। ব্যাটিং অর্ডার ওলট-পালটের মধ্যে প্রথম ম্যাচে ফিফটির দেখা পেলেও পরের ম্যাচে ব্যাট হাতে দুই অঙ্কের ছোঁয়াও পাননি তিনি। যার মধ্যে দুবার সাজঘরে ফেরেন প্রথম বলেই। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ৯০ রানের এক ইনিংস খেলে আবারও ছন্দে ফেরার ইঙ্গিত দেন বাঁহাতি এই ব্যাটার। আর নিউ জিল্যান্ডের বিপক্ষে অর্ধ-শতক হাঁকিয়ে বছরটা শেষ করেন ঠিক সেভাবে, যেভাবে শুরুটা করেছিলেন।

শ্রীলঙ্কার বিপক্ষে দলকে ম্যাচ জিতিয়ে আবারও রানে ফেরেন শান্তওয়ানডে ক্যারিয়ারে ৪২ ম্যাচ খেলা শান্তর মোট রান হাজার ২০২। যেখানে ২০২৩ সালেই ২৭ ম্যাচে করেছেন ৯৯২ রান। আর ক্যারিয়ারের ফিফটি সেঞ্চুরিও হাঁকিয়েছেন চলতি বছরেই। ওয়ানডের পাশাপাশি ক্রিকেটের রাজকীয় ফরম্যাটেও বছর নিজেকে নতুন করে চিনিয়েছেন শান্ত। ম্যাচে সেঞ্চুরি ৫৫ গড়ে ৪৪০ রান করেছেন বাঁহাতি এই ব্যাটার।

তবে তার লাল বলের শুরুটা মোটেও ভালো ছিল না। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে দুই ইনিংস মিলিয়ে করেন মাত্র রান। এরপরই টেস্ট ক্রিকেটে হেসে ওঠে শান্তর ব্যাট। আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টের দুই ইনিংসেই শতক হাঁকানোর কীর্তি গড়েন রাজশাহীর এই ক্রিকেটার। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিলেটে শতক হাঁকিয়ে অবদান রাখেন দলের ঐতিহাসিক টেস্ট জয়ে।

প্রথম বাংলাদেশি হিসেবে অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচেই শতক হাঁকান শান্তব্যাট হাতে আলো ছড়ানো শান্তর ২০২৩ সালটা শেষ দলের নেতৃত্ব পাওয়ার মধ্য দিয়ে। ২৫ বছর বয়সী এই ক্রিকেটার বিশ্বকাপে দলকে দুই ম্যাচে নেতৃত্ব দেন। এরপর ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে অধিনায়ক হিসেবে প্রথম টেস্টেই জয়ের দেখা পান। দুই ম্যাচের সিরিজটি - সমতায় শেষ হয়। এরপর কিউইদের মাটিতে বছরের শেষ সফরেও দলের অধিনায়ক হন শান্ত। তার নেতৃত্বে ১৮ ম্যাচ ১৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে নিউ জিল্যান্ডকে তাদের মাটিতেই ওয়ানডেতে হারায় বাংলাদেশ।

২০২২ সালেও যেই শান্তর ব্যাটে চলছিল রান খরা, নির্বাচকদের আস্থার প্রতিদান দিয়ে ২০২৩ সালে এসে তার ব্যাটে ভর করেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। সঙ্গে জুটিয়েছেন সমর্থকদের ভালোবাসাও। একই সঙ্গে সমর্থকদের প্রত্যাশা চলতি বছরের এই ফর্ম যেন ২০২৪ সালেও নিয়ে যেতে পারেন দলের ভবিষ্যৎ অধিনায়ক শান্ত।

মন্তব্য করুন: