দুর্দান্ত বোলিংয়ে নিউ জিল্যান্ডকে নাগালে রাখল বাংলাদেশ

২৭ ডিসেম্বর ২০২৩

দুর্দান্ত বোলিংয়ে নিউ জিল্যান্ডকে নাগালে রাখল বাংলাদেশ

নিউ জিল্যান্ডের মাটিতে প্রথমবার তাদের বিপক্ষে টি-টুয়েন্টি জয়ের স্বপ্নে বিভোর বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে সেই স্বপ্নের পথে দলকে এগিয়ে দিলেন টাইগার বোলাররা। শরীফুল ইসলাম ও শেখ মাহেদী হাসানের বোলিং তোপে ধসে পড়ল কিউইদের ব্যাটিং। বাকি বোলাররাও ভালো করেছেন। তাই নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৩৪ রানের বেশি তুলতে পারেনি স্বাগতিক নিউ জিল্যান্ড। এবার দেখার পালা বাংলাদেশি ব্যাটাররা ইতিহাস গড়তে পারেন কি না।

বুধবার নেপিয়ারে টস জিতে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর আগে বল করার সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করতে বেশি সময় নেয়নি বাংলাদেশ বোলাররা। প্রথম ওভারেই কোনো রান না করা টিম সাইফার্টের অফ-স্ট্যাম্প ভেঙে দলকে দারুণ শুরু শেখ মাহেদী।

এরপর দ্বিতীয় ওভারে কিউইদের বিপদ আরও বাড়িয়ে দেন শরিফুল ইসলাম। ওভারের দ্বিতীয় বলে আরেক ওপেনার ফিন অ্যালেনকে (১) তুলে নেন তিনি। পরের বলেই কোনো গ্লেন ফিলিপসকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন বাঁহাতি এই পেসার‌। একই সঙ্গে নিজেদের টি-টুয়েন্টি ইতিহাসে সবচেয়ে কম রানে তিন উইকেট হারায় কিউইরা।

মাত্র ১ রানেই ৩ উইকেট হারিয়ে মারাত্মক চাপে থাকা দলকে টেনে তোলার চেষ্টা করেন ড্যারিল মিচেল। কিন্তু এই ব্যাটার ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই ব্যক্তিগত ১৪ রানে তাকেও বোল্ড করেন মাহেদী।

পঞ্চম উইকেটে জিমি নিশামকে নিয়ে জুটি গড়ার চেষ্টা করেন মার্ক চ্যাপম্যান। কিন্তু দলীয় ৫০ রানে নিজের প্রথম ওভারে চ্যাপম্যানকে (১৯) ফিরিয়ে এই জুটি ভাঙেন রিশাদ হোসেন। এরপর অধিনায়ক মিচেল স্যান্টনারকে নিয়ে জুটি গড়ে দলকে বড় সংগ্রহের দিকে রাখেন নিশাম। কিন্তু সৌম্য সরকারের দুর্দান্ত এক ক্যাচে স্যান্টনারকে ফেরালে ৪১ রানের এই জুটি ভাঙে।

ভয়ঙ্কর হয়ে ওঠা নিশামকে ৪৮ রানে সাজঘরে ফেরান মুস্তাফিজুর রহমান। আর এতেই শেষ হয়ে যায় কিউইদের বড় সংগ্রহের রাস্তা। শরীফুলের শিকার ২৬ রানে ৩ উইকেট। অন্যদিকে মাহেদী ১৪ রানে এবং মুস্তাফিজ ১৫ রানের খরচায় দুটি করে উইকেট নিয়েছেন।

৬ ব্যাটার নিয়ে একাদশ সাজানো বাংলাদেশ দলে অভিষেক হয়েছে পেসার তানজিম হাসান সাকিবের।

এই ম্যাচে দিয়ে এক বছর পর ২০ ওভারের ক্রিকেটে জাতীয় দলে ফিরেছেন সৌম্য সরকার। গত বছর টি-টুয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে শেষ বার বাংলাদেশের হয়ে মাঠে নামেন বাঁহাতি এই ওপেনার। তবে দল থেকে বাদ পড়েছেন মেহেদী হাসান মিরাজ।

বাংলাদেশ একাদশ:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, তাওহিদ হৃদয়, আফিফ হোসেন, সৌম্য সরকার, শেখ মাহেদী হাসান, মুস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম, ‍রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব।

নিউ জিল্যান্ড একাদশ:

মিচেল স্যান্টনার (অধিনায়ক), টিম সাইফার্ট, ফিন অ্যালেন, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, মার্ক চাপম্যান, জেমস নিশাম, অ্যাডাম মিলনে, টিম সাউদি, বেন সিয়ার্স ও ইশ সোধি।

মন্তব্য করুন: