বছরের শেষ দিনে বাংলাদেশের হার

৩১ ডিসেম্বর ২০২৩

বছরের শেষ দিনে বাংলাদেশের হার

পুঁজি অতি সামান্য, যা নিয়ে নিউ জিল্যান্ডের মতো দলের বিপক্ষে তাদের মাটিতে জয়ের স্বপ্ন দেখা রীতিমতো হাস্যকরই বটে। ম্যাচের একটা সময় পর্যন্ত কিছুটা হলেও রোমাঞ্চ ছড়িয়েছিল বাংলাদেশ দলে। কিন্তু শেষ পর্যন্ত নিশাম-স্যান্টনারের জুটিতে ডিএলএস মেথডে কিউইরা ম্যাচ জিতে নিয়েছে ১৭ রানে। এতে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ ১-১ ড্র হলো। এই প্রথম নিউ জিল্যান্ডের মাটিতে টি-টুয়েন্টি সিরিজ ড্র করল বাংলাদেশ।

রান তাড়ায় নেমে নিউ জিল্যান্ডও স্বস্তিতে ছিল না। দলীয় ১৬ রানে শেখ মাহেদীর ঘূর্ণিতে টিম সেইফার্ট (১)। অন্য ওপেনার ফিন অ্যালেন মারমুখী মেজাজে ছিলেন। ৩১ বলে ৪ বাউন্ডারি আর ২ ছক্কায় খেলেন ৩৮ রানের ইনিংস। এরপর টপাটপ উইকেট পড়ছিল কিউইদের। আশ্চর্যের বিষয় হলো, সেইফার্ট থেকে শুরু করে ড্যারি মিচেল, গ্লেন ফিলিপস আর মার্ক চাপম্যান সবাই ১ রান করে আউট হন!

৪৯ রানে ৫ উইকেটের পতন হলে ভিন্ন কিছুর সম্ভাবনা জাগে। এত অল্প পুঁজি নিয়ে জিতে যাবে বাংলাদেশ- এমন প্রশ্ন ওঠা অমূলক মনে হচ্ছিল না। কিন্তু ৬ষ্ঠ উইকেটে জেমস নিশাম আর মিচেল স্যান্টারের জুটিতেই টাইগারদের সব আশা শেষ হয়ে যায়। ১৪.৪ ওভারে কিউইদের স্কোর যখন ৯৫, তখন বৃষ্টিতে বন্ধ হয়ে যায় খেলা। এরপর ডিএলএস মেথডে কিউইদের ১৭ রানে বিজয়ী ঘোষণা করা হয়।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ১১০ রানে অল-আউট হয় বাংলাদেশ। ওপেনিংয়ে সুযোগ পাওয়া সৌম্য সরকারকে (৪) দিয়ে শুরু। একটি বাউন্ডারি হাঁকিয়ে টিম সাউদির বলে তিনি এলবিডাব্লিউ হয়ে যান। অপর ওপেনার রনি তালুকদারকে (১০) এলবিডাব্লিউ করেন বেন সিয়ার্স। সেই শুরু, এরপর ধারাবাহিকভাবে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। আশ্চর্যের কথা, কেউ বিশের ঘরেও যেতে পারেননি! দুই অংক ছুঁতে পারেননি ৬ ব্যাটার!

নাজমুল হোসেন শান্ত (১৭), তাওহিদ হৃদয় (১৬), আফিফ হোসেন (১৪), রিশাদ হোসেন (১০), শামীম পাটোয়ারী (৯), শেখ মাহেদী (৪),  শরীফুল ইসলাম (৪), তানভীর ইসলাম (৮) এবং মুস্তাফিজুর রহরমান (৩*) রান করেন। নিউ জিল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক মিচেল স্যান্টনার মাত্র ১৬ রান দিয়ে নেন ৪ উইকেট। এছাড়া ২টি করে উইকেট নিয়েছেন টিম সাউদি, অ্যাডাম মিলনে এবং বেন সিয়ার্স। ১৯.২ ওভারে বাংলাদেশ গুটিয়ে যায় মাত্র ১১০ রানে।

মন্তব্য করুন: