আইসিসি আর তিন মোড়লের সমালোচনায় স্টিভ ওয়াহ

১ জানুয়ারি ২০২৪

আইসিসি আর তিন মোড়লের সমালোচনায় স্টিভ ওয়াহ

নিউ জিল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ উপলক্ষে দক্ষিণ আফ্রিকার ঘোষিত দল নিয়ে ক্রিকেটবিশ্বে ব্যাপক আলোড়ন তৈরি হয়েছে। এই দলে তাদের মূল খেলোয়াড়দের প্রায় কেউই নেই। ১৪ জনের মধ্যে সাত জনই অভিষেকের অপেক্ষায়। মূল ক্রিকেটাররা দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এসএ টিটুয়েন্টি লিগ খেলবেন বলেই এমন ঘটনা ঘটেছে। যা নিয়ে বেশ শংকিত স্টিভ ওয়াহ।

আগামী মাসে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুটি ম্যাচ খেলতে নিউজিল্যান্ডে যাবে দক্ষিণ আফ্রিকা। ওই সময়ই হবে এসএ টি-টুয়েন্টি লিগ। যে কারণে আনকোরা দল গঠন করেছে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক স্টিভ ওয়াহ মনে করেন, এর মাধ্যমে হয়তো টেস্ট ক্রিকেটের মৃত্যুর ক্ষণ গণনা শুরু হলো। টেস্ট ক্রিকেটের এই দুর্দিনে আইসিসি এবং শীর্ষ ক্রিকেটখেলুড়ে দেশের বোর্ডগুলোর কিছু যায়আসে না বলেও মন্তব্য করেন তিনি। তাছাড়া স্টিভের মতে, এটি নিউ জিল্যান্ড ক্রিকেটের প্রতি অসম্মান।

দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াডের একটি ছবি ইনস্টাগ্রামে পোস্ট করে ওয়াহ লিখেছেন, এটিই কি টেস্ট ক্রিকেটের মৃত্যুর পূর্বমুহূর্ত?

পরে সিডনি মর্নিং হেরাল্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়াহ বলেন, আইসিসির পাশাপাশি ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার অবশ্যই খেলার বিশুদ্ধতম এই সংস্করণ রক্ষায় এগিয়ে আসা উচিত। যদিও এতে (টেস্ট ক্রিকেটের মৃত্যু) তাদের কিছু যায়আসে না। সেরা খেলোয়াড়দের দেশে রেখে যদি টেস্ট দল গঠন করা হয়, তাহলে এমনই ঘটবে। আমি নিউজিল্যান্ডের হলে এ সিরিজটি খেলতামই না। আমি জানি না, তারা কেন খেলছে? এটি নিউজিল্যান্ড ক্রিকেটের প্রতি সম্মানের ঘাটতি।

অস্ট্রেলিয়ার এই কিংবদন্তি ক্রিকেটার আরও বলেছেন, সমস্যাটা মোটামুটি স্পষ্ট। ওয়েস্ট ইন্ডিজ তাদের পূর্ণ শক্তির দল পাঠাচ্ছে না (অস্ট্রেলিয়ায়)। কয়েক বছর ধরেই তারা পূর্ণ শক্তির দল নির্বাচন করছে না। নিকোলাস পুরানের মতো একজন সত্যিকারের টেস্ট ব্যাটসম্যান যে টেস্ট ক্রিকেট খেলে না। জেসন হোল্ডার, হয়তো তাদের সেরা খেলোয়াড়এখন খেলছে না। এমনকি পাকিস্তানও পূর্ণাঙ্গ দল পাঠায়নি (অস্ট্রেলিয়ায়)। যদি আইসিসি বা কেউ দ্রুত এগিয়ে না আসে, তাহলে টেস্ট ক্রিকেট আর টেস্ট ক্রিকেট থাকবে না। কারণ, আপনি সেরা খেলোয়াড়দের বিপক্ষে নিজেকে টেস্ট করছেন না।

মন্তব্য করুন: