আইসিসির বর্ষসেরার তালিকায় উগান্ডার ক্রিকেটার

৩ জানুয়ারি ২০২৪

আইসিসির বর্ষসেরার তালিকায় উগান্ডার ক্রিকেটার

উগান্ডাও যে আন্তর্জাতিক পর্যায়ে ক্রিকেট খেলে- তা অনেক ক্রিকেটপ্রেমী জানতে পারেছে সাম্প্রতিক সময়ে। পূর্ব আফ্রিকার দরিদ্র এই দেশটি ক্রিকেটে যে নিয়মিত উন্নতি করছে, তার প্রমাণ হলো আগামী টি-টুয়েন্টি বিশ্বকাপে তাদের জায়গা করে নেওয়া। এবার আইসিসির টি-টুয়েন্টি বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় নাম তুললেন উগান্ডার বাঁহাতি স্পিনার আল্পেশ রামজানি। তিনি ছিলেন ২০২২ সালে ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক।

তিন ফরম্যাটে গত বছরের সেরা খেলোয়াড় বেছে নিতে বুধবার মনোনীত ক্রিকেটারদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে আইসিসি। ছেলেদের টি-টুয়েন্টির বর্ষসেরা হওয়ার দৌড়ে আরও আছেন ভারতের সূর্যকুমার যাদব, জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও নিউজিল্যান্ডের মার্ক চ্যাপম্যান। রামজানি ২০২২ সালে ৩০টি টি-টুয়েন্টি ম্যাচে ৪.৭৭ ইকোনমি রেট এবং মাত্র ৮.৯৮ গড়ে শিকার করেছেন ৫৫ উইকেট। ছেলেদের এই ফরম্যাটে যা গত বছরের সর্বোচ্চ। পাশাপাশি ব্যাট হাতে বিশ্বকাপ বাছাইপর্বে জিম্বাবুয়ের বিপক্ষে ২৬ বলে ৪০ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দেন। 

বর্ষসেরার লড়াইয়ে রামজানির শক্ত প্রতিদ্বন্দ্বী জিম্বাবুয়ের সিকান্দার রাজা। দুর্দান্ত ফর্মে থাকা এই অল-রাউন্ডার গত বছর ১১ ইনিংসে ৫১.৫০ গড় ও ১৫০.১৪ স্ট্রাইক রেটে ৫১৫ রানের পাশাপাশি বল হাতে ১৪.৮৮ গড়ে শিকার করেন ১৭ উইকেট। তবে দলকে টি-টুয়েন্টি বিশ্বকাপে তুলতে পারেননি তিনি। ভারতের সূর্যকুমার যাদব ১৭ ইনিংসে ৪৮.৮৮ গড় ও ১৫৫.৯৬ স্ট্রাইক রেটে করেছেন ৭৩৩ রান। হাঁকিয়েছেন দুটি সেঞ্চুরি। অন্যদিকে মার্ক চাপম্যান গত বছরে এ সংস্করণে ৫০.৫৪ গড়ে ১৪৫.৫৪ স্ট্রাইক রেটে ৫৫৬ রান করেছেন।

মেয়েদের টি-টুয়েন্টির সংক্ষিপ্ত তালিকায় আছেন অস্ট্রেলিয়ার এলিস পেরি, ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথুস, ইংল্যান্ডের সোফি একলস্টোন ও শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু। অল-রাউন্ডার ম্যাথুস গত বছর ১৪ ম্যাচে ৭০০ রান করার সঙ্গে শিকার করেছেন ১৯টি উইকেট। শ্রীলঙ্কার অধিনায়ক আতাপাত্তু ১৬ ম্যাচে ৪৭০ রান করার পাশাপাশি ৮টি উইকেট শিকার করেন। এছাড়া আইসিসির র‍্যাঙ্কিংয়ের ১ নম্বর বোলার একলস্টোন ১১ ম্যাচে ১০.৬০ গড়ে নিয়েছেন ২৩টি উইকেট। অস্ট্রেলিয়ার কিংবদন্তি এলিসা পেরি গত বছর ১৪ ম্যাচে ৩১৯ রান করার পাশাপাশি ৬টি উইকেট শিকার করেন।

মন্তব্য করুন: