ব্যাটারদের বধ্যভূমিতে মারক্রামের ঝড়ো সেঞ্চুরি

৪ জানুয়ারি ২০২৪

ব্যাটারদের বধ্যভূমিতে মারক্রামের ঝড়ো সেঞ্চুরি

কেপ টাউনে দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বল হাতে আগুন ঝরাচ্ছেন দুই দলের বোলাররা। বুধবার ম্যাচের প্রথম দিন পেসারদের তোপে ২৩ উইকেট পতনের পর দ্বিতীয় দিনেও উইকেট শিকারে মেতে উঠেছেন ভারতীয় পেসাররা। তবে সফরকারী পেসারদের তোপের পাল্টা আক্রমণে অসাধারণ এক শতক তুলে নিয়েছেন প্রোটিয়া ওপেনার এইডেন মারক্রাম।

৩৬ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিনের খেলা শুরু করেন মারক্রাম। অপর প্রান্তে তার সঙ্গী হিসেবে ছিলেন ডেভিড বেডিংহ্যাম। ৩ উইকেটে ৬২ রানে দিনের খেলা শুরুর প্রথম ওভারেই বেডিংহ্যামকে তুলে নেন যশপ্রীত বুমরাহ। ডানহাতি এই পেসারের তোপে একে একে সাজঘরে ফেরেন চার প্রোটিয়া ব্যাটার।

এমন অবস্থায় এক প্রান্তে দাঁড়িয়ে সতীর্থদের আসা যাওয়ার মিছিল দেখতে থাকা মারক্রাম সিদ্ধান্ত নেন পাল্টা আক্রমণের। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে দলীয় রান একশ হওয়ার আগেই ৬৮ বলে নিজের অর্ধ-শতক তুলে নেন ডানহাতি এই ব্যাটার। এরপর আরও আগ্রাসী হয়ে ওঠেন তিনি। কোনো বোলারকে লাইন-লেন্থ ঠিক করার সুযোগ না দিয়েই বাউন্ডারি ও ওভার-বাউন্ডারি হাঁকাতে শুরু করেন। প্রসিধ কৃষ্ণর এক ওভারেই নেন ২০ রান।

বুমরাহর করা ৩০তম ওভারের শেষ দুই বলে পরপর দুটি চার হাঁকিয়ে ৯৯ বলে ক্যারিয়ারের সপ্তম শতক তুলে নেন মারক্রাম। তবে ব্যক্তিগত ৭৩ রানে উইকেটরক্ষক লোকেশ রাহুল সহজ ক্যাচটি না ছাড়লে ব্যাপারটি অন্যরকমও হতে পারত। শেষ পর্যন্ত আক্রমণাত্মক মেজাজে ব্যাট চালাতে গিয়ে মোহাম্মদ সিরাজের বলে রোহিত শর্মার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মারক্রাম। এরই সঙ্গে থামে বোলারদের স্বর্গরাজ্য কেপ টাউনের পিচে ডানহাতি এই ব্যাটারের ১০৩ বলে ১৭ চার ও ২ ছক্কার ১০৬ রানের দুর্দান্ত এক ইনিংস।

দলীয় ১৬২ রানে মারক্রাম ফিরলে আর বেশিক্ষণ স্থায়ী হয়নি স্বাগতিকদের ইনিংস। ষষ্ঠ শিকারে বুমরাহ লুঙ্গি এনগিডির উইকেট তুলে নিলে ১৭৬ রানে থামে প্রোটিয়ারা। সিরিজ ড্র করার অভিযানে ভারতের সামনে লক্ষ্য ৭৯ রান।

মন্তব্য করুন: