এক দিনে ২৩ উইকেটের পতন, হতবাক প্রোটিয়ারাও

৪ জানুয়ারি ২০২৪

এক দিনে ২৩ উইকেটের পতন, হতবাক প্রোটিয়ারাও

দুই দিনের কম সময়ে শেষ হতে যাচ্ছে কেপটাউন টেস্ট। গত বুধবার ম্যাচের প্রথম দিনে দুই দলের ২৩ উইকেট পতন হয়েছে! ঘটেছে অভাবনীয় সব ঘটনা। হয়েছে লজ্জার রেকর্ড। কেপটাউনের উইকেটের এই করুণ হাল দেখে হতভম্ব হয়ে পড়েছেন স্বাগতিক দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার এবং ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্স।

প্রথম দিনের খেলা শেষে এলগার বলেন, খালি চোখে নিউ ল্যান্ডসের পিচকে খারাপ বলতে পারছি না। কারণ এর আগে এই মাঠেই আমি রান করেছি। এখানে আমার রেকর্ডও ভালো। এখানকার উইকেট সাধারণত একটু মন্থর হয়। ব্যাটারদের খুব একটা সমস্যা হয় না। খেলা যত গড়ায় পিচ তত দ্রুত হয়। কিন্তু এই টেস্টে উল্টো ঘটনা দেখা যাচ্ছে। প্রথম দিনেই দেখা যাচ্ছে অসমান বাউন্স। আমি বুঝতে পারছি না এই পিচ কীভাবে তৈরি করা হয়েছে!

অন্যদিকে অ্যাশওয়েল প্রিন্সের ঘরের মাঠ নিউ ল্যান্ডস। এই পিচে তিনি অনেক খেলেছেন। কিন্তু চলতি টেস্টের পিচ তিনি বুঝতেই পারছেন না, প্রথম দিনে এত দ্রুত পিচ দেখিনি। ব্যাটারদের দ্রুত পিচে খেলতে সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু তখনই যখন বাউন্স সমান থাকবে। এখানে সেটা দেখা যাচ্ছে না। কোনও বল লাফাচ্ছে। আবার কোনও বল নিচু হচ্ছে। তাই ব্যাটারদের সমস্যা হচ্ছে। পাশাপাশি পিচে বল পড়ে কখনও ভিতরে ঢুকছে। কখনও বাইরের দিকে যাচ্ছে। এই পিচে খেলা কঠিন।

উল্লেখ্য, বুধবার ম্যাচের প্রথম দিনে মাত্র ৫৫ রানে অল-আউট হয়েছিল দক্ষিণ আফ্রিকা। এরপর ভারতের প্রথম ইনিংসও শেষ হয় ১৫৩ রানে। এখানেই ঘটে অভাবনীয় এক ঘটনা। ১৫৩ রানেই ভারতের শেষ ৬ উইকেটের পতন হয়েছিল! টেস্ট ক্রিকেটের ইতিহাসে ০ রানে ৬ উইকেটের পতন এর আগে কখনো ঘটেনি। এরপর একই দিনে দ্বিতীয় ইনিংস খেলতে নামে দক্ষিণ আফ্রিকা। তারা ৩ উইকেটে ৬২ রান তুলে দিন শেষ করে। টেস্টের প্রথম দিনে এই ম্যাচের চেয়ে বেশি উইকেট পড়েছিল কেবল একবারই। ১৯০২ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের টেস্টের শুরুর দিনে ২৫ উইকেটের পতন হয়েছিল।

মন্তব্য করুন: