বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের লড়াইয়ে ভারতের ৩ জন

৪ জানুয়ারি ২০২৪

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের লড়াইয়ে ভারতের ৩ জন

আইসিসির ২০২৩ সালের বর্ষসেরা পুরুষ ওয়ানডে ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় মনোনীত হয়েছেন ভারতের তিন ক্রিকেটার। তরুণ ওপেনার শুভমান গিলের সঙ্গী হয়েছেন স্বদেশী বিরাট কোহলি ও মোহাম্মদ শামি। চারজনের তালিকার আরেকজন নিউ জিল্যান্ডের ড্যারিল মিচেল। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংক্ষিপ্ত এই তালিকা প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

ভারতের ওপেনার শুভমান গিলের গত বছরটা কেটেছে স্বপ্নের মতো। সর্বকনিষ্ঠ ব্যাটার হিসেবে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। গড়েছেন নানা রেকর্ড। ২৯ ম্যাচে পাঁচ সেঞ্চুরি ও নয় ফিফটিতে তরুণ ওপেনার করেন এক হাজার ৫৮৪ রান। গড় ৬৩.৩৬ ও স্ট্রাইক রেট ১০৫.৪৫।  চোট কাটিয়ে বিশ্বকাপের শেষদিকে দলে ফিরে ৪ ফিফটিতে ৪৪.২৫ গড়ে করেন ৩৫৪ রান।

এদিকে বিশ্বকাপের মঞ্চেই ওয়ানডেতে সর্বাধিক ৫০ সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েন বিরাট ‘কিং’ কোহলি। ২০২৩ সালে ২৪ ইনিংসে ছয় সেঞ্চুরি ও আট ফিফটিতে তার সংগ্রহ এক হাজার ৩৭৭ রান। গড় ৭২.৪৭ ও স্ট্রাইক রেট ৯৯.১৩। ঘরের বিশ্বকাপে তিন সেঞ্চুরিতে ৯৫.৬২ গড়ে তিনি করেন ৭৬৫ রান। বিশ্বকাপের ইতিহাসে এক আসরে এটিই সর্বোচ্চ রানের রেকর্ড।

ভারতের পেস তারকা মোহাম্মদ শামিও স্বপ্নের মতো বছর কাটিয়েছেন। বিশ্বকাপে প্রথম পাঁচ ম্যাচ বেঞ্চে বসে থাকলেও পরে সুযোগ পেয়েই আগুন ঝরান। পরবর্তী ৭ ম্যাচে স্রেফ ১০.১৭ গড়ে তিনি শিকার করেন টুর্নামেন্টের সর্বোচ্চ ২৪ উইকেট। সেমি-ফাইনালে ৫৭ রানে ৭ উইকেট নিয়ে নাম তুলেছন রেকর্ডের পাতায়। সব মিলিয়ে পুরো বছরে ১৯ ম্যাচে তার শিকার ৪৩ উইকেট।

নিউ জিল্যান্ডের খুনে ব্যাটার ড্যারিল মিচেল গত বছর ২৫ ইনিংসে ৫ সেঞ্চুরির সঙ্গে ৩ ফিফটিতে তিনি করেন এক হাজার ২০৪ রান। এর সঙ্গে তার ঝুলিতে আছে ৯ উইকেট ও ২২টি ক্যাচ। বিশ্বকাপে ভারতের বিপক্ষে দুটি সেঞ্চুরিসহ ৬৯ গড় ও ১১১.০৬ স্ট্রাইক রেটে তিনি করেছেন দলের দ্বিতীয় সর্বোচ্চ ৫৫২ রান।

মন্তব্য করুন: