বর্ষসেরার লড়াইয়ে মারুফাকে ভোট দিতে হলে …

৬ জানুয়ারি ২০২৪

বর্ষসেরার লড়াইয়ে মারুফাকে ভোট দিতে হলে …

২০২৩ সালের আইসিসি বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটারদের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন মারুফা আক্তার। বাংলাদেশের এই নতুন পেস সেনসেশন গত বছর দুই ফরম্যাটে ২০ উইকেট শিকারের পাশাপাশি ব্যাট হাতে ১৫ রান করেছেন। নিয়েছেন পাঁচটি ক্যাচ। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন অস্ট্রেলিয়ার ফিবি লিচফিল্ড, ইংল্যান্ডের লরেন বেল এবং স্কটল্যান্ডের ডার্সি কার্টার।

চার জনের এই সংক্ষিপ্ত তালিকা থেকে গণমাধ্যম প্রতিনিধিদের প্যানেল, আইসিসি ভোটিং একাডেমি এবং সমর্থকদের ভোটে বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হবেন। তাই সমর্থকদেরও ভোট দেওয়ার সুযোগ থাকছে। এ জন্য আইসিসির ওয়েবসাইটে এই ঠিকানায় যেতে হবে। তারপর আইসিসি ইমার্জিং উইমেনস ক্রিকেটার অব দ্য ইয়ার- এ গিয়ে মারুফাকে ভোট দেওয়া যাবে। এজন্য ইমেইল আইডি দিয়ে আইসিসির ওয়েবসাইটে  অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

২০২২ সালের ডিসেম্বরে সাদা বলের দুই ফরম্যাটে অভিষেক হয়েছিল মারুফার। তাই ক্যারিয়ারের বেশির ভাগ ম্যাচই খেলেছেন ২০২৩ সালে। গত বছর ৯ ওয়ানডেতে ২৪.৭৭ গড়ে ১০ উইকেট নিয়েছেন মারুফা। ১৪ টি-টুয়েন্টির ১৩ ইনিংসে ২৩.৩০ গড়ে নিয়েছেন ১০ উইকেট। এর মধ্যে নারী টি-টুয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ২৩ রানে ৩ উইকেট, ঢাকায় ভারতের বিপক্ষে ওয়ানডেতে ২৯ রানে ৪ উইকেট তার উল্লেখযোগ্য পারফরমেন্স।

মারুফার প্রতিদ্বন্দ্বী লিচফিল্ড টেস্টে ২১.৭৫ গড়ে ৮৭ রান, ওয়ানডেতে ৪৯.১৪ গড়ে ৩৪৪ এবং টি-টুয়েন্টিতে ৮৮ গড়ে করেছেন ৮৮ রান। 
কার্টার টি–টুয়েন্টিতে ২২.৪০ গড়ে ২২৪ রানের পাশাপাশি নিয়েছেন ১৩ উইকেট।
বেল টেস্টে ৩১.৮৩ গড়ে ৬ উইকেট, ওয়ানডেতে ২৭.৭১ গড়ে ৭ উইকেট আর টি-টুয়েন্টিতে ২৬ গড়ে ৯ উইকেট নিয়েছেন। 

মন্তব্য করুন: