বাবুর্চি নিয়ে ভারত সফরে যাচ্ছে ইংল্যান্ড দল

৬ জানুয়ারি ২০২৪

বাবুর্চি নিয়ে ভারত সফরে যাচ্ছে ইংল্যান্ড দল

ভারতীয় খাবারের প্রতি পাশ্চাত্যের ক্রিকেটারদের আগ্রহ নতুন কিছু নয়। প্রায়ই কাউকে না কাউকে দেখা যায়, ভারতীয় খাবারের প্রশংসা করতে। তবে আসন্ন ভারত সফর উপলক্ষে দেশটির খাবার তথা বাবুর্চিদের ওপর আর আস্থা রাখতে পারছে না ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। যে কারণে খেলোয়াড়দের অসুস্থতা এড়াতে তারা নিজস্ব বাবুর্চি নিয়ে ভারতে যাচ্ছে।

দ্য টেলিগ্রাফ জানিয়েছে, ভারতে সাত সপ্তাহের দীর্ঘ সফর করবে ইংল্যান্ড দল।  ২৫ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের আগেই সেই বাবুর্চি ইংল্যান্ড দলের সঙ্গে যোগ দেবেন। ইংল্যান্ড দলের পক্ষ থেকে বলা হয়েছে, ভারতের হোটেলগুলো পরিস্কার-পরিচ্ছন্ন পরিবেশ দেবে- এই আশায়  না থেকে খেলোয়াড়দের সঠিক খাবার সরবরাহ করাই শ্রেয়। অনেকেই মশলাদার খাবার খেতে চায় না। তাছাড়া এনার্জি বার কিংবা পিজ্জার বদলে তারা যাতে পুষ্টিকর খাবার পায় তা নিশ্চিত করতে হবে।

এর আগে পাকিস্তান সফরেও নিজস্ব বাবুর্চি নিয়ে গিয়েছিল ইংল্যান্ড দল। সেটাই ছিল ইংল্যান্ড ক্রিকেট দলের বিদেশ সফরে বাবুর্চি নিয়ে যাওয়ার প্রথম ঘটনা। যদিও সেবার ইসলামাবাদে প্রথম টেস্টের প্রাক্কালে বাবুর্চিসহ ইংল্যান্ড দলের বেশ কয়েকজন ক্রিকেটার ফুড পয়জনিংয়ের কবলে পড়েছিলেন! সেই বাবুর্চির নাম ছিল ওমর মেজিয়ান। তিনি মধ্যাহ্নভোজসহ ক্রিকেটারদের সকল খাবার তৈরি করতেন। তার রান্নার গুণেই কিনা- ইংল্যান্ড ৩-০ ব্যবধানে সেই টেস্ট সিরিজ জিতে নিয়েছিল।

একটা সময় দেশের বাইরে খেলতে গেলে অসুস্থতা এড়াতে ইংল্যান্ড দল লাগেজভর্তি খাবারের ক্যান নিয়ে যেত। এখনকার সময়ে প্রায় সব ক্রিকেট খেলুড়ে দেশেই পাঁচতারকা হোটেলের সুবিধা আছে। তবু বাড়তি সতর্কতা হিসেবে নিজস্ব বাবুর্চি নিয়ে যাচ্ছে ইংলিশরা। এটা ক্রিকেট খেলুড়ে দেশগুলোর মধ্যে আর্থিক পার্থক্যও তুলে ধরে। উইন্ডিজের মতো দেশ, যারা টাকার অভাবে নিজেদের সেরা খেলোয়াড়দের জাতীয় দলে ধরে রাখতে পারে না। কারণ, তারা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলেই অনেক উপার্জন করে।

মন্তব্য করুন: