ফিলিস্তিন ইস্যুতে খাজাকে তিরস্কারের সিদ্ধান্ত বহাল আইসিসির

৭ জানুয়ারি ২০২৪

ফিলিস্তিন ইস্যুতে খাজাকে তিরস্কারের সিদ্ধান্ত বহাল আইসিসির

যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের প্রতি সংহতি জানাতে পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টে কালো বাহুবন্ধনী পরে মাঠে নেমেছিলেন উসমান খাজা। এ কারণে ৩৭ বছর বয়সী অজি ওপেনারকে তিরস্কার করেছিল আইসিসি। পরে খাজা এর বিরুদ্ধে আপিল করলেও ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্তা তা খারিজ করে দিয়েছে। তাই খাজার জন্য তিরস্কারের সাজা বহাল রইল।

গত ডিসেম্বরে পার্থে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ফিলিস্তিনিদের প্রতি সমর্থনের স্লোগানসংবলিত জুতা পরে খেলতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজা। জুতায় লেখা ছিল স্বাধীনতা একটি মানবাধিকারসবার জীবনই গুরুত্বপূর্ণ। কিন্তু রাজনৈতিক ইস্যুর কারণ দেখিয়ে আইসিসি তাতে বাদ সাধে। এরপর স্কচটেপ দিয়ে সেই লেখা ঢেকে মাঠে নামেন খাজা। হাতে পরেন কালো ব্যান্ড।

তবে কালো ব্যান্ড পরার ক্ষেত্রেও তিনি আইসিসির অনুমতি নেননি। ফলে মেলবোর্নে দ্বিতীয় টেস্ট শুরুর আগে আইসিসি তার বিরুদ্ধে নিয়ম লঙ্ঘনের অভিযোগ আনে এবং ন্যূনতম শাস্তি হিসেবে তিরস্কার করে। এর বিরুদ্ধে আপিল করেছিলেন খাজা। তবে আইসিসি তা গ্রহণ করেনি। পরে মেলবোর্ন টেস্টে শান্তির প্রতীক  ধারণ করে খেলতে চেয়েছিলেন খাজা। আইসিসি সেই অনুমতিও দেয়নি।

মন্তব্য করুন: