আইসিসিকে বুড়ো আঙুল দেখিয়ে ফিলিস্তিনের পাশে উসমান খাজা

১০ জানুয়ারি ২০২৪

আইসিসিকে বুড়ো আঙুল দেখিয়ে ফিলিস্তিনের পাশে উসমান খাজা

আইসিসি অনুমোদন না দিলেও শেষ পর্যন্ত ঠিকই যুদ্ধবিরোধী বার্তা নিয়ে মাঠে নেমেছেন অস্ট্রেলিয়ার তারকা ওপেনার উসমান খাজা। বুধবার ব্রিজবেনে পার্থ স্করচার্সের বিপক্ষে বিগ ব্যাশের ম্যাচে ব্রিজবেন হিটের জার্সিতে খেলা খাজার ব্যাট জুতায় ঘুঘু আর জলপাই শাখার প্রতীকের স্টিকার দেখা গেছে। এই ম্যাচ দিয়েই তিনি ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলার প্রতিবাদ শুরু করলেন।

অবশ্য পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ থেকেই ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর জন্য চেষ্টা করছিলেন খাজা। পার্থ টেস্টে জুতায় যুদ্ধবিরোধী স্লোগান লিখে খেলতে চেয়েছিলেন। কিন্তু আইসিসি অনুমতি দেয়নি। পরে কালো আর্মব্যান্ড পরে মাঠে নামলে আইসিসি খাজাকে তিরস্কার করে। মেলবোর্নে বক্সিং ডে টেস্টেও ফিলিস্তিনিদের সমর্থনে জুতায় শান্তির প্রতীক 'জলপাইয়ের শাখা মুখে কালো ঘুঘু' সংবলিত একটি স্টিকার লাগিয়ে মাঠে নামতে চেয়েছিলেন। এতে ক্রিকেট অস্ট্রেলিয়া সম্মতি দিলেও আইসিসি নাকচ করে দেয়।

আরও পড়ুন: আইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা খাজার

যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনিদের জন্য কিছু করতে চাওয়া উসমান খাজার পাশে এসে দাঁড়ায় বিগ ব্যাশ কর্তৃপক্ষ। আন্তর্জাতিক সিরিজ আইসিসির নিয়ন্ত্রণাধীন হলেও ঘরোয়া টুর্নামেন্টগুলোয় এসব বিধি-নিষেধ নেই। তাই খাজাকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর অনুমতি দেয় বিগ ব্যাশ কর্তৃপক্ষ। ম্যাচটিতে ব্রিজবেন হিটের অধিনায়ক খাজা ব্যাটের পেছনে ঘুঘু জলপাই শাখার প্রতীকের স্টিকার লাগিয়ে ইনিংস শুরু করেন। কিন্তু প্রথম ওভারেই সেই ব্যাট ভেঙে যাওয়ায় সেটি বদলাতে হয়। স্টিকারও আর দেখা যায়নি।

নিজের প্রত্যাবর্তন ম্যাচে বলে ১৪ রান করেন বাঁহাতি এই ব্যাটার। তার দল ম্যাচটি জিতে নেয় ২৩ রানের ব্যবধানে। টুর্নামেন্টের বাকি ম্যাচেও হয়তো যুদ্ধবিরোধী বার্তা দেবেন খাজা। ফিলিস্তিনিদের সমর্থনে খাজার এই অনন্য প্রতিবাদে পাশে ছিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্সসহ দলের বাকি সতীর্থরা এমনকি তাকে সমর্থন জানিয়েছিলেন খোদ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীও।

মন্তব্য করুন: