শামিকে ছাড়াই ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে ভারত

১৩ জানুয়ারি ২০২৪

শামিকে ছাড়াই ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে ভারত

নভেম্বরে শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে বল হাতে আগুন ঝরিয়েছিলেন ভারতের পেস তারকা মোহাম্মদ শামি। কিন্তু এরপর থেকেই ডানহাতি এই পেসার চোটের কারণে দলের বাইরে রয়েছেন। ধারণা করা হচ্ছিল ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ দিয়ে দলে ফিরবেন তিনি। কিন্তু চোট থেকে এখনও পুরোপুরি সেরে না ওঠায় শামিকে ছাড়াই সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ভারত।

শুক্রবার চার স্পিনার চার পেসার ঘোষণা দলে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন উইকেটরক্ষক ধ্রুব জুড়েল। নিয়মিত স্পিনার রবিচন্দ্রন অশ্বিন রবীন্দ্র জাদেজার সঙ্গে দলের স্পিন শক্তি বাড়াতে ফিরেছেন কুলদীপ যাদব অক্ষর প্যাটেল। আর সহ-অধিনায়ক যশপ্রীত বুমরাহর নেতৃত্বে পেস আক্রমণের দায়িত্বে আছেন মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার আবেশ খান।

ইংলিশদের বিপক্ষে টেস্ট সিরিজের শুরু থেকেই শামিকে দলে পাওয়ার ব্যাপারে আশাবাদী ছিলেন নির্বাচকরা। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের মেডিক্যাল টিম শামিকে আরও বিশ্রামে রাখার পরামর্শ দিয়েছে। তাই ৩৩ বছর বয়সী এই পেসারকে ছাড়াই দক্ষিণ আফ্রিকা সিরিজে টেস্ট দলে ডাক পাওয়া আবেশের ওপরেই প্রথম দুই ম্যাচে আস্থা রাখছেন নির্বাচকরা। ভারতের হয়ে আটটি ওয়ানডে ১৯টি টি-টুয়েন্টি খেললেও এখনও সাদা পোশাকে অভিষেকের অপেক্ষায় আছেন ২৭ বছর বয়সী আবেশ।

অন্যদিকে, কেএস ভারত দক্ষিণ আফ্রিকা সিরিজে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করা লোকেশ রাহুলের বিকল্প উইকেটরক্ষক হিসেবে প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন ধ্রুব। প্রোটিয়া সিরিজের দল থেকে বাদ পড়েছেন শার্দুল ঠাকুর এবং চোটে পড়া প্রসিদ্ধ কৃষ্ণ।

হায়দরাবাদে আগামী ২৫ জানুয়ারি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত পাঁচ ম্যাচের সিরিজটি শুরু হবে। বর্তমানে ২০২৩-২৫ টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রের পয়েন্ট তালিকার দুইয়ে অবস্থান করছে ভারত। ইংল্যান্ড রয়েছে তালিকার আট নম্বরে।

প্রথম দুই ম্যাচে ভারতের টেস্ট দল:

রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শুবমান গিল, যশস্বী জয়োসোয়াল, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, কে এস ভারত, ধ্রুব জুড়েল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, যশপ্রীত বুমরাহ আবেশ খান।

মন্তব্য করুন: