ব্যাট হাতে তামিম, বল হাতে সাকিবের প্রত্যাবর্তন

২০ জানুয়ারি ২০২৪

ব্যাট হাতে তামিম, বল হাতে সাকিবের প্রত্যাবর্তন

দীর্ঘদিন ধরেই ক্রিকেট থেকে দূরে ছিলেন তামিম ইকবাল। আর ভারতে ওয়ানডে বিশ্বকাপে পাওয়া চোটের পর থেকে মাঠের বাইরে ছিলেন সাকিব আল হাসান। বিপিএলের দশম আসর দিয়ে আবারও ক্রিকেটে ফিরেছেন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় দুই তারকা। আর মাঠে নিজেদের প্রত্যাবর্তনটাকে রাঙিয়েই দিয়েছেন তামিম ও সাকিব।

শনিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয় তামিমের ফরচুন বরিশাল এবং সাকিবের রংপুর রাইডার্স। রংপুরের দেওয়া ১৩৫ রানের লক্ষ্য ৫ বল ও ৫ উইকেট হাতে রেখে সহজ জয় তুলে নেয় বরিশাল। 

এর আগে লক্ষ্য তাড়া করতে নেমে দলকে দারুণ শুরু এনে দেন বরিশাল অধিনায়ক তামিম। প্রায় চার মাস পর ব্যাট করতে নেমে আফগানিস্তান পেসার আজমতউল্লাহ ওমরজাইয়ের প্রথম ওভারেই তিনটি চার মারেন বাঁহাতি এই ওপেনার। এরপর আরও দুটি চার ও ডাউন দ্য উইকেটে এসে মোহাম্মদ নবীকে একটি ছক্কাও হাঁকান তিনি।

দীর্ঘদিন পিঠের চোটের সঙ্গে লড়াই করা তামিমকে রানিং বিটুইন দ্য উইকেটে যথেষ্ট স্বাচ্ছন্দেই দেখা যায়। সাকিবের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে ৭ বল খেলে ৫টি সিঙ্গেল নেন এই ব্যাটার। শেষ পর্যন্ত ২৪ বলে ৩৫ রান করে নবীর বলে ছক্কা হাঁকানোর পরের বলে আরেকবার ক্রিজ ছেড়ে মারতে গেলে স্ট্যাম্পিং হয়ে সাজঘরে ফেরেন তামিম।

অন্যদিকে, বিশ্বকাপের পর প্রথমবারের মতো ব্যাট হাতে মাঠে নামা সাকিবের শুরুটা ভালো হয়নি। ২ বলে ৩ রান করে ম্যাচের দ্বিতীয় ওভারেই খালেদ আহমেদের বলে বোল্ড হয়ে সাজঘরের পথ দেখেন দেশসেরা অল-রাউন্ডার। কিন্তু ম্যাচে সাকিবের জাদু তখনও বাকি ছিল। বোলিংয়ে নেমে নিজের দ্বিতীয় বলেই তুলে নেন বরিশাল ওপেনার ইব্রাহিম জাদরানকে।

চার ওভারের বোলিং স্পেলে কোনো ব্যাটারকেই বাউন্ডারি মারার সুযোগ দেননি সাকিব। উল্টো নিজের শেষ ওভারে ২৬ রান করা মুশফিকুর রহিমের মিডল-স্ট্যাম্প ভেঙে দেন বাঁহাতি এই স্পিনার। কিপটে বোলিংয়ে ১৬ রানে ২ উইকেট নেন সাকিব।

মন্তব্য করুন: