গেইলের পাশে শোয়েব মালিক

২০ জানুয়ারি ২০২৪

গেইলের পাশে শোয়েব মালিক

স্বীকৃত টি-টুয়েন্টি ক্রিকেটে এতদিন ১৩ হাজার রানের ক্লাবের একমাত্র সদস্য ছিলেন ক্রিস গেইল। এবার এই ক্লাবের সদস্য হয়েছেন পাকিস্তানের তারকা ব্যাটার শোয়েব মালিক। বিপিএলে ফরচুন বরিশালের হয়ে রংপুর রাইডার্সের বিপক্ষে এই মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

শনিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ১৩ হাজার রান থেকে ৭ রান দূরে থাকতে ব্যাটিংয়ে নামেন মালিক। মোহাম্মদ নবীর বল ডাউন দ্য উইকেটে এসে বাউন্ডারি ছাড়া করে পৌঁছে যান ১৩ হাজার রানে। শেষ পর্যন্ত ১৮ বলে ২ চারে ১৭ রান নিয়ে অপরাজিত থেকে দলের জয় নিয়ে মাঠ ছাড়েন ডানহাতি এই ব্যাটার

টি-টুয়েন্টি ক্যারিয়ারে এখন পর্যন্ত ৫২৫ ম্যাচ খেলা মালিকের রান ১৩ হাজার ১০। ক্যারিয়ারে কোনো শতক না থাকলেও ৮২টি অর্ধ-শতক হাঁকিয়েছেন, যেখানে সর্বোচ্চ অপরাজিত ৯৫। এছাড়াও গত বিপিএলে তৃতীয় ক্রিকেটার হিসেবে পাঁচশ টি-টুয়েন্টি খেলার মাইলফলকও স্পর্শ করেছিলেন এই অল-রাউন্ডার। এই তালিকায় তার বাকি দুই সঙ্গী ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড (৬৪১) ও ড্যারেন ব্রাভো (৫৬৪)। আর এই ফরম্যাটে রান সংগ্রহের দিক দিয়ে শীর্ষে থাকা ক্যারিবিয়ান বিধ্বংসী ব্যাটার গেইল ৪৬৩ ম্যাচ খেলে করেছেন ১৪ হাজার ৫৬২ রান।

গেইল ও মালিক ছাড়াও ২০ ওভারের ফরম্যাটে ১০ হাজার রান করেছেন আরও আটজন ব্যাটসম্যান - পোলার্ড (১২ হাজার ৪৫৪), ভারতের বিরাট কোহলি (১১ হাজার ৯৯৪), ইংল্যান্ডের অ্যালেক্স হেলস (১১ হাজার ৮০৭), অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার (১১ হাজার ৭৪৫), অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ (১১ হাজার ৪৫৮), ভারতের রোহিত শর্মা (১১ হাজার ১৫৬), ইংল্যান্ডের জস বাটলার (১০ হাজার ৯০৭) ও নিউ জিল্যান্ডের কলিন মানরো (১০ হাজার ৪৪৬)।

১৩ হাজার রানের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে মালিকের রান ২ হাজার ৪৩৫। ৪১ বছর বয়সী  এই ক্রিকেটার  বিপিএলে এখন পর্যন্ত ৫৩ ম্যাচে ৮ অর্ধ-শতকে এক হাজার ৩৪১ রান করেছেন। টি-টুয়েন্টিতে ৮ হাজারের বেশি রান করা ক্রিকেটারদের মধ্যে মালিকেরই কোনো সেঞ্চুরি নেই।

মন্তব্য করুন:

Add