পারফরমেন্স নয়, মাশরাফির মাঠে থাকাটাই গুরুত্বপূর্ণ মনে করে সিলেট

২১ জানুয়ারি ২০২৪

পারফরমেন্স নয়, মাশরাফির মাঠে থাকাটাই গুরুত্বপূর্ণ মনে করে সিলেট

দীর্ঘ আট মাস পর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেছেন মাশরাফি বিন মুর্তজা। তবে জাতীয় দলের সাবেক অধিনায়ক দীর্ঘদিন ক্রিকেট থেকে দূরে থাকায় অনেকেই ভেবেছিলেন, এবারের আসরে তাকে হয়তো নেতৃত্বে দেখা যাবে না। কিন্তু গতবারের মতো এবারও সিলেট স্ট্রাইকার্সের নেতৃত্ব পেয়েছেন ডানহাতি এই পেসার। আর দলটির অন্যতম সদস্য জাকির জানিয়েছেন, মাশরাফি পারফর্ম না করতে পারলেও সিলেট দলের জন্য তিনি গুরুত্বপূর্ণ।

গত শুক্রবার বিপিএলের দশম আসরের উদ্বোধনী দিনে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে মাঠে নামে সিলেট। দীর্ঘদিন পর বল হাতে নিয়ে নিজের প্রথম ওভারেই উইকেট তুলে নেন মাশরাফি। কিন্তু বেশ কিছুদিন ধরে পায়ের চোটের কারণে বোলিং করেন ছোট রান-আপে। তার করা ১৯তম ওভারের প্রথম তিন বলে ছক্কা এক চার হাঁকিয়ে চট্টগ্রামের জয় নিশ্চিত করেন নাজিবউল্লাহ জাদরান।

ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে মাশরাফির এই পারফরমেন্স নিয়ে বেশ সমালোচনা হয়। প্রশ্ন ওঠে, পুরোপুরি ফিট না থাকার পরেও তিনি কেন বিপিএলে খেলছেন? তার ফিটনেসের ঘাটতির উদারহণ হিসেবে লম্বা রান-আপে বোলিং না করাকেও সামনে নিয়ে আসেন দেশের ক্রিকেট অনুরাগীরা। সেই সঙ্গে গতির স্বল্পতা তো ছিলই।

তবে সিলেটের ওপেনার জাকিরের মতে, কেবল মাশরাফির দলে থাকাটাই তার দলের ক্রিকেটারদের জন্য যথেষ্ট। রোববার মিরপুর শের--বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের এই বাঁহাতি ব্যাটার বলেন, “আসলে মাশরাফি ভাইয়ের পারফরমেন্সের থেকে তার মাঠে থাকাটাই বড় অনুপ্রেরণা বলতে পারেন আমাদের জন্য। কারণ উনি থাকলে অনেক সিদ্ধান্তে অনেক সহজ হয়ে যায় বলে আমার কাছে মনে হয়। ওইটা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

জাতীয় নির্বাচনে প্রার্থী হওয়ার ব্যস্ততা এবং পায়ের চোটের কারণে সিলেটের হয়ে প্রথম থেকেই অনুশীলনে ছিলেন না মাশরাফি। দলের সঙ্গে কোনো অনুশীলন ছাড়াই নেমে পড়েছিলেন প্রথম ম্যাচেও। তবে গতবারের রানার্স-আপদের দ্বিতীয় ম্যাচের আগে অনুশীলনে ঘাম ঝরিয়েছেন মাশরাফি। এদিন নেটে ব্যাটিং নিয়ে বেশ মনযোগী দেখা যায় সিলেট অধিনায়ককে।

সামনের ম্যাচগুলোতে সিলেট দলে মাশরাফির ভূমিকা কীরকম হতে পারে- এমন প্রশ্নে জাকির বলেন, “আসলে এই প্রশ্নটা আমাকে না করে ভাইয়াকে (মাশরাফি) করলে বেশি ভালো হবে। কিন্তু যেটা বললাম ব্যাটিং হয়তো করছেন যেহেতু প্রথম অনুশীলন করছেন। এর আগেও এসেছেন কিন্তু এবার অনুশীলন করছেন। হয়তো চেষ্টা করছেন ব্যাটিং দিয়েও নিজেকে আরেকটু ভালো করে তৈরি করার।

মন্তব্য করুন:

Add