‘এই যুগে শচীন লাখের উপর রান করত’

২২ জানুয়ারি ২০২৪

‘এই যুগে শচীন লাখের উপর রান করত’

ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা ব্যাটারদের তালিকায় সবার ওপরের দিকেই নাম থাকবে শচীন টেন্ডুলকারের। শুধু তাই নয়, আন্তর্জাতিক ক্রিকেটে রান সংগ্রহের দিক দিয়ে ভারতের এই কিংবদন্তি ক্রিকেটারের ধারেকাছেও কেউ নেই। আর বর্তমানে টি-টুয়েন্টির ব্যাপক প্রসারের ফলে সব ফরম্যাটেই ব্যাট হাতে রান উৎসবে মেতে উঠেছেন ব্যাটাররা। ফলে, ক্রিকেটপ্রেমীদের মনে প্রায়ই প্রশ্ন জাগে, এই যুগে টেন্ডুলকার নিয়মিত ক্রিকেট খেললে তার রানের সংখ্যা কোথায় গিয়ে দাঁড়াত?

এবার ক্রিকেটপ্রেমীদের এই প্রশ্নের উত্তর পাওয়া গেছে টেন্ডুলকারের এক সময়ের চিরপ্রতিদ্বন্দ্বী শোয়েব আখতার। পাকিস্তানের সাবেক এই ফাস্ট বোলারের মতে, এই যুগে টেন্ডুলকার খেললে তার রান হতো লাখের উপর। গ্লেন ম্যাগ্রা, শেন ওয়ার্ন, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস, মুত্তিয়া মুরালিধরনের মতো বিখ্যাত বোলারদের যুগে ব্যাট হাতে নিজের সেরা সময় পার করেছিলেন টেন্ডুলকার। আর তাই আন্তর্জাতিক ক্রিকেটে শতকের সেঞ্চুরি হাঁকানো এই ব্যাটারকে সর্বকালের সেরা বলতেও দ্বিধা বোধ করেননি শোয়েব।

আরব আমিরাতে অনুষ্ঠিত আইএল টি-টুয়েন্টিতে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস খ্যাত শোয়েব বলেন, “দেখুন শচীন টেন্ডুলকার যখন খেলছিল যখন শুধু একটা বলেই খেলা হতো। আর তখন রিভার্স সুইং ছিল। সে বিশ্বের সেরা কিছু ফাস্ট বোলারদের বিপক্ষে খেলছিল। আপনি যদি বর্তমানের পরিস্থিতি শচীনকে দেন তাহলে সে সহজেই ১ লাখ ৩০ হাজার রান করে ফেলত। সে সর্বকালের সেরা। পন্টিং, ইনজামাম, লারা… এনারা হলেন অনেক ভালো খেলোয়াড়। বিরাট (কোহলি) অবশ্যই প্রতিদ্বন্দ্বিতা করত। তবে আমি মনে করি, সেও সম পরিমাণ রান করত। সে এই যুগের সেরা ব্যাটার। আর আপনি ভিন্ন দুটি যুগের মধ্যে তুলনা করতে পারেন না।”

আন্তর্জাতিক ক্রিকেটে একটি টি-টুয়েন্টিসহ ৬৬৪টি ম্যাচ খেলেছেন টেন্ডুলকার, যার মধ্যে রয়েছে রেকর্ড ২০০টি টেস্ট। ২৪ বছরের দীর্ঘ এই ক্যারিয়ারে ১০০ সেঞ্চুরির পাশাপাশি ১৬৪ ফিফটিতে ডানহাতি রান করেছেন ৩৪ হাজার ৩৫৭।

মন্তব্য করুন: