মাশরাফির নামে হর্ষধ্বনি, সাকিবের নামে দুয়ো

২৩ জানুয়ারি ২০২৪

মাশরাফির নামে হর্ষধ্বনি, সাকিবের নামে দুয়ো

মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান – কোনো সন্দেহ ছাড়াই বাংলাদেশ ক্রিকেটের অন্যতম দুই সেরা খেলোয়াড়। এক সময়ের জাতীয় দলের এই দুই সতীর্থ একই রাজনৈতিক দলের হয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জিতেছেন। কিন্তু এবারের বিপিএলে তুমুল জনপ্রিয় এই দুই ক্রিকেটারকে ভিন্ন অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হচ্ছে।

তিন ফরম্যাটে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব এবারের বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে খেলছেন। আর গত আসরের মতো এবারও জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি খেলছেন সিলেট স্ট্রাইকারসের হয়ে। তার নেতৃত্বে ইতোমধ্যে দুটি ম্যাচ খেলেছে সিলেট। অন্যদিকে, চোখের সমস্যার কারণে রংপুরের হয়ে প্রথম ম্যাচ খেলার পর আর মাঠে নামেননি সাকিব। সেই ম্যাচেই গ্যালারির দর্শকদের কাছ থেকে তিক্ত অভিজ্ঞতা হয়েছে দেশসেরা অল-রাউন্ডারের।

শনিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ফরচুন বরিশালের বিপক্ষে মাঠে নেমেছিলেন সাকিব। ব্যাট হাতে ব্যর্থ হলেও বল হাতে নিজের সেরা ছন্দেই ছিলেন তিনি। কিন্তু বাঁহাতি এই স্পিনার বোলিংয়ে গেলেই তার জন্য গ্যালারি থেকে ভেসে আসে ‘ভুয়া’, ‘ভুয়া’ চিৎকার। শুধু তাই নয়, সীমানার একটু কাছে গেলেও তাকে প্রতিনিয়ত এই দুয়োধ্বনি শুনতে হয়েছে। এর পেছনের কারণ অজানা নয়। বিশ্বকাপের আগে থেকে তামিম ইকবালকে কেন্দ্র করে অহেতুক বিতর্ক তৈরির ফল এখন হাতেনাতে পাচ্ছেন সাকিব।

অন্যদিকে, মাশরাফির ক্ষেত্রে ব্যাপারটি যেন ঠিক তার উল্টো। গত জাতীয় নির্বাচনে নড়াইল-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর থেকে এলাকার মানুষের সেবা ও রাজনৈতিক কারণে ক্রিকেট থেকে বেশ দুরেই ছিলেন মাশরাফি। আর তাই এবারের বিপিএল দিয়ে আট মাসের বেশি সময় পর ক্রিকেটে ফেরেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। হাঁটুর চোট ও ফিটনেসজনিত কারণে এখন পর্যন্ত আসরে তিনি নিজেকে মেলে ধরতে পারেননি। দুই ম্যাচেই হতাশ করেছেন সমর্থকদের। এরপরেও মিরপুরের গ্যালারি থেকে পাচ্ছেন সমর্থন।

শুক্রবার চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ম্যাচে ‘মাশরাফি’, ‘মাশরাফি’ ধ্বনিতে মুখরিত ছিল পুরো স্টেডিয়াম। নিজের প্রথম ওভারে উইকেট নেওয়ার পর সমর্থকরা যেন আরও ফেটে পড়েন। এরপর মঙ্গলবারে রংপুরের বিপক্ষে ম্যাচেও একই চিত্র দেখতে পাওয়া যায়। মাশরাফিকে বড় পর্দায় দেখানো হলেই তার নামের হর্ষধ্বনিতে মুখরিত হয়ে যায় গ্যালারি। এমনকি রংপুর ম্যাচ হারার পরেও তা একটুও কমেনি।

মাশরাফি সংবাদ সম্মেলনে আসার পথেও তার নামের জয়ধ্বনি শুনতে পাওয়া যায়। মাশরাফিও দর্শকদের দিকে তাকিয়ে হাত নাড়েন। দর্শকদের চিৎকার আরও বেড়ে যায়। ক্যারিয়ারজুড়ে মাশরাফি দর্শকদের যে ভালোবাসা অর্জন করেছেন, এখনও সেটা তিনি ধরে রাখতে পেরেছেন। অন্যদিকে, সাকিবকে এখন নিজের দেশের মাটিতে নিজেদের দর্শকদের থেকে শুনতে হচ্ছে দুয়োধ্বনি।

মন্তব্য করুন: