স্বপ্নের ২০২৩ কাটিয়ে বর্ষসেরা ক্রিকেটার কামিন্স

২৫ জানুয়ারি ২০২৪

স্বপ্নের ২০২৩ কাটিয়ে বর্ষসেরা ক্রিকেটার কামিন্স

২০২৩ সালটা একদম স্বপ্নের মতো কেটেছে প্যাট কামিন্সের। অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়াকে জিতিয়েছেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা। ইংল্যান্ডের মাটি থেকে ফিরেছেন অ্যাশেজ নিয়ে। আর বছরটা শেষ করেছেন দলকে রেকর্ড ষষ্ঠবারের মতো ওয়ানডে বিশ্বকাপের ট্রফি জিতিয়ে। আর তাই দলীয় ব্যক্তিগত দারুণ সব পারফরমেন্সের খেতাব স্বরূপ আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ঘরে তুলেছেন কামিন্স।

বৃহস্পতিবার ছেলেদের ২০২৩ সালে বর্ষসেরা ক্রিকেটার হিসেবে অজি অধিনায়কের নাম ঘোষণা করে আইসিসি। এদিন ভারতের বিরাট কোহলিকে ওয়ানডেতে এবং টেস্টে অস্ট্রেলিয়ার উসমান খাজাকে বর্ষসেরা ক্রিকেটারের স্বীকৃতি দেয় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

বর্ষসেরা ক্রিকেটারের গ্যারি সোবার্স ট্রফি পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় কামিন্সের সঙ্গে আরও ছিলেন ভারতের কোহলি রবীন্দ্র জাদেজা এবং স্বদেশি ট্রাভিস হেড। তাদেরকে পেছনে ফেলে এই পুরস্কার জেতা অজি অধিনায়ক ২০২৩ সালে টেস্ট ওয়ানডে মিলিয়ে মোট ২৪টি ম্যাচ খেলেছেন। বল হাতে ৫৯ উইকেট শিকারের পাশাপাশি ব্যাট হাতে ৪২২ রান করেন। যার মধ্যে ১১ টেস্টে নিয়েছেন ৪২ উইকেট।

৩০ বছর বয়সী কামিন্স অবশ্য সবচেয়ে বেশি নজর কেড়েছেন অধিনায়ক হিসেবে। গত বছর জুনে তার নেতৃত্বে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি জেতে অস্ট্রেলিয়া। এরপর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ সিরিজ - সমতায় শেষ করে অ্যাশেজও ধরে রাখে। আর আহমেদাবাদে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে কোটি ভারতীয়কে কাঁদিয়ে দলকে জেতান শিরোপা।

অন্যদিকে, ছেলেদের ওয়ানডেতে শুবমান গিল, মোহাম্মদ শামি ড্যারিল মিচেলকে টপকে বর্ষসেরার খেতাব জেতা কোহলি ২০২৩ সালে ছিলেন অতিমানবীয় ফর্মে। বছরে খেলা ২৭ ওয়ানডেতে শতক হাঁকিয়ে রান করেন হাজার ৩৭৭। যার মধ্যে বিশ্বকাপেই তোলেন টুর্নামেন্টের ইতিহাসের এক আসরে সর্বোচ্চ ৭৬৫ রান। ছাড়া বিশ্বকাপেই ৫০তম শতক হাঁকিয়ে ভেঙে দেন এই ফরম্যাটে শচীন টেন্ডুলকারের করা ৪৯ শতকের রেকর্ড।

আর টেস্টে বর্ষসেরা হওয়ার পথে স্বদেশি ট্রাভিস হেড, ভারতের রবিচন্দ্রন অশ্বিন ইংল্যান্ডের জো রুটকে পেছনে ফেলেন খাজা। ২০২৩ সালে খেলা ১৩ টেস্টে শতকে হাজার ২১০ রান করেন অস্ট্রেলিয়ার বাঁহাতি এই ওপেনার।

মন্তব্য করুন: