ফ্রি-হিটের নিয়ম কি এখনও জানেন না আতহার? (ভিডিওসহ)

২৯ জানুয়ারি ২০২৪

ফ্রি-হিটের নিয়ম কি এখনও জানেন না আতহার? (ভিডিওসহ)

বিপিএল নিয়ে দেশের ক্রিকেটের সমর্থকদের অভিযোগের অন্ত নেই। দলগুলোর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা, লো স্কোরিং ম্যাচ, অস্পষ্ট সম্প্রচার নিয়ে দর্শকদের অভিযোগ দীর্ঘদিনের। তবে এবারের আসরে বিসিবি এসব অভিযোগ কিছুটা কমাতে পারলেও ধারাভাষ্য এখনও দর্শকদের মাথা ব্যাথার কারণ। প্রত্যেক ম্যাচেই ধারাভাষ্যকদের কিছু ভুল তো রয়েছেই, সঙ্গে আছে টানা মুখস্ত ধারাভাষ্য দিয়ে যাওয়ার পুরোনো অভ্যাস। তবে সিলেট স্ট্রাইকার্স চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ম্যাচে তো এই সবকিছুকেই ছাড়িয়ে গেছেন আতহার আলী খান!

সোমবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে আতহার এমন এক ভুল করে বসেন, যা শুনলে যে কেউ মনে করবে তিনি এখনও ফ্রি-হিটের নিয়মই জানেন না! অথচ তিনি ধারাভাষ্য দিয়ে আসছেন প্রায় দুই দশক ধরে!

ঘটনা চট্টগ্রামের ইনিংসের একদম শুরুর দিকের। সিলেটের দেওয়া ১৩৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা চট্টগ্রামের ইনিংসের প্রথম বলেই নো বল করেন আরিফুল ইসলাম। নিয়ম অনুযায়ী পরের বলটি ফ্রি-হিট দেওয়া হয়। আভিস্কা ফার্নান্দো আরিফুলের বলকে বাউন্ডারি হাঁকাতে গিয়ে বল আকাশে তুললে তা গিয়ে সিলেট অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার হাতে গিয়ে পড়ে। কিন্তু ফ্রি-হিট হওয়ায় যাত্রায় ফার্নান্দো বেঁচে যান।

ওই মুহূর্তে কমেন্ট্রিতে গলা ফাটিয়ে নিজের অজ্ঞতার পরিচয় দিতে থাকেন আতহার। মাশরাফি ক্যাচটি নিতেই উল্লাসিত কণ্ঠে আতহার বলেন, “এবার সে বিপদে পড়েছে। আভিস্কা ফার্নান্দো সোজা এটি মাশরাফি মুর্তজার হাতে মেরেছে। এবং এটাই তাদের (সিলেট) দরকার ছিল। তাদের শুরুতেই একটি উইকেট নেওয়ার প্রয়োজন ছিল। আর সেটিও আভিস্কা ফার্নান্দোর মতো একজনের।

পরে অবশ্য সহকর্মী রাসেল আর্নোল্ড আতহারকে তার এই ভুল শুধরে দিয়ে বলেন এটি ফ্রি-হিট ছিল। তবে এবারই যে ধারাভাষ্য কক্ষে বাংলাদেশের ধারাভাষ্যকরা ভুল করেছেন তা কিন্তু নয়। ভুল এবং মুখস্ত কমেন্ট্রিতে রীতিমত বিরক্ত টিভির সামনে থাক দর্শকরা। এর আগে দুর্দান্ত ঢাকাকে বেশ কয়েকবার দুরন্ত ঢাকা বলেও ডেকেছিল তারা। আর প্রত্যেক রিভিউ কিংবা থার্ড আম্পায়ারের সিদ্ধান্তে কোনো ব্যাটার আউট হলে আতহার কিংবা শামীম চৌধুরী, ‘ইউ, ‘টি বলে দর্শকদের আউটের বানান শেখান, যা বেশ শ্রুতিকটুও বটে।

মন্তব্য করুন:

Add