যে কারণে ফিক্সিংয়ে সন্দেহজনক শোয়েবকে ফেরাল বরিশাল

১ ফেব্রুয়ারি ২০২৪

যে কারণে ফিক্সিংয়ে সন্দেহজনক শোয়েবকে ফেরাল বরিশাল

ফরচুন বরিশালের মালিক মিজানুর রহমান (বামে) এবং শোয়েব মালিক। ছবি : সংগৃহীত

একজন অভিজ্ঞ স্পিনার হয়ে একই ওভারে তিনটি নো বল করার ঘটনা ক্রিকেট ইতিহাসে কখনো ঘটেছে বলে শোনা যায়নি। অথচ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলতি দশম আসরে এমন কাণ্ডই ঘটিয়েছেন ফরচুন বরিশালের পাকিস্তানি অল-রাউন্ডার শোয়েব মালিক। এরপর তাকে নিয়ে কতই না নাটক হলো। ফরচুন বরিশাল কর্তৃপক্ষ তাকে বিদায় জানিয়ে আবারও দলে ভেড়াল! কিন্তু কেন?

গত ২২ জানুয়ারি সোমবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খুলনা টাইগার্সের বিপক্ষে ম্যাচে ইনিংসের চতুর্থ ওভারে শোয়েব মালিক তিনটি নো বল করেন শোয়েব মালিক। এর একদিন পরই তিনি হুট করে দুবাই চলে যান। এরপর গত ২৫ জানুয়ারি ফরচুন বরিশালের পক্ষ থেকে হোয়াটসঅ্যাপ বার্তায় জানানো হয়, শোয়েব বিপিএলের বাকি সময়টা আর খেলবেন না। এমনকী একাধিক গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে শোয়েবের তিনটি নো বল ঘিরে সন্দেহ প্রকাশ করেন বরিশালের মালিক মিজানুর রহমান। এ বিষয়ে আকসুর তদন্তকেও তিনি স্বাগত জানান।

আরও পড়ুন : শোয়েবের ‘ফিক্সিং’ নিয়ে বরিশাল মালিকের সুর বদল

রাত পোহাতেই ২৬ জানুয়ারি ভোল বদলে যায় মিজানুরের। তিনি দুটি আলাদা ভিডিওবার্তায় দাবি করেন, শোয়েব মালিককে ঘিরে কোনো মিডিয়াতেই তিনি কথা বলেননি। পাশাপাশি শোয়েবের বেশ প্রশংসাও করেন তিনি। তবে শোয়েবের বিপিএলে ফেরার বিষয়ে তিনি কোনো কথা বলেননি। অন্যদিকে শোয়েব নিজেও টুইটারে নিজের অবস্থান ব্যখ্যা করেন। যদিও তিনটি নো বলে কীভাবে হলো- সে বিষয়ে তিনি কিছুই বলেননি। এরপর নানা ঘটনার ভিড়ে শোয়েবের ইস্যুটি প্রায় হারিয়েই গিয়েছিল। গত ৩১ জানুয়ারি সেই ইস্যুকে আবার সামনে আনে বরিশাল ফ্র্যাঞ্চাইজি।

এদিন অফিসিয়াল হোয়াটসঅ্যাপ বার্তায় ফরচুন বরিশাল জানায়, আগামী ২ ফেব্রুয়ারি শোয়েব মালিক আবারও ফরচুন বরিশালে যোগ দেবেন! বরিশালের দলীয় সূত্রে জানা গেছে, আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত মালিকের সঙ্গে তাদের চুক্তি আছে। তাহলে কেন তারা আনুষ্ঠানিকভাবে জানিয়েছিল, শোয়েব বিপিএলের বাকি ম্যাচগুলোতে খেলবেন না? বিপিএল যে একটা সার্কাসের পর্যায়ে চলে গেছে, তারই যেন জ্বলন্ত উদাহরণ হয়ে থাকবে শোয়েব মালিকের এই চলে যাওয়া আর ফিরে আসা! কিন্তু কেন ৪২ বছর বয়সী এই ক্রিকেটারকে আবারও ফিরিয়ে আনল বরিশাল?

আরও পড়ুন : নতুন জীবন শুরু করতে যাচ্ছেন সানিয়া?

খোঁজ নিয়ে জানা গেছে, শোয়েবের সেই তিনটি নো বল নিয়ে গণমাধ্যমের সামনে ফরচুন বরিশালের মালিক মিজানুর রহমানের সন্দেহ প্রকাশ এবং তদন্ত দাবি করার ঘটনাটি সহজভাবে নেয়নি বিসিবি। কারণ, মিজানুরের বক্তব্য বিপিএলকেই প্রশ্নবিদ্ধ করেছে। এ কারণে বিপিএল কর্তৃপক্ষ বিসিবির পক্ষ থেকে ফরচুন বরিশালকে সতর্ক করে। যার পরিপ্রেক্ষিতে রাতারাতি বক্তব্য পাল্টে ফেলেন মিজানুর রহমান! গণমাধ্যমের হাতে তার পূর্বের বক্তব্যের রেকর্ড থাকলেও তিনি অস্বীকার করেন যে, এমন কোনো বক্তব্য তিনি দেননি। অন্যদিকে শোয়েব মালিকও সুযোগটা নিয়েছেন। ড্যামেজ কন্ট্রোলের অংশ হিসেবে বরিশালের আহবানে তিনি আবারও বিপিএলে ফিরেছেন।

এখানে আরও একটি ব্যাপার লক্ষ্যণীয়। বরিশাল ফ্র্যাঞ্চাইজির মালিক মিজানুর রহমান জানিয়েছিলেন, ৬ ফেব্রুয়ারি থেকে শোয়েব মালিক বিপিএল খেলতে পারবেন। তার চার দিন আগেই শোয়েব কীভাবে বিপিএলে চলে আসছেন- সেটাও একটা প্রশ্ন বটে! বিসিবির পদক্ষেপ নিয়েও প্রশ্নের অবকাশ আছে। এখন পর্যন্ত বিপিএল টেকনিক্যাল কমিটির আহ্বায়ক সাবেক ক্রিকেটার রকিবুল হাসান ছাড়া শোয়েবের বিষয়ে কেউ বক্তব্য দেয়নি। রকিবুল হাসান বলেছিলেন,  শোয়েবের তিনটি নো বল নিয়ে বিসিবির স্বাধীন দুর্নীতি দমন ইউনিট চাইলে তদন্ত করতে পারে।

মন্তব্য করুন:

Add