মেয়েদের ক্রিকেটকে গুরুত্ব দিতে মিরপুরে নেই ছেলেদের ম্যাচ

৩ ফেব্রুয়ারি ২০২৪

মেয়েদের ক্রিকেটকে গুরুত্ব দিতে মিরপুরে নেই ছেলেদের ম্যাচ

বিপিএলের চলতি দশম আসর শেষেই বাংলাদেশ সফরে আসছে শ্রীলঙ্কা দল। আগামী ৪ মার্চ থেকে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ অনুষ্ঠিত হবে। তবে লক্ষ্যণীয় ব্যাপার হলো, প্রথমবারের মতো ছেলেদের পূর্ণাঙ্গ সিরিজের কোনো ম্যাচ ঢাকার শের-ই-বাংলা স্টেডিয়ামে রাখা হয়নি। সিলেটে টি-টুয়েন্টি ও চট্টগ্রামে ওয়ানডে সিরিজ হবে। দুই ম্যাচের টেস্ট সিরিজের একটি করে ম্যাচ হবে ওই দুই ভেন্যুতেই।  যা দেশের ক্রিকেটাঙ্গনে বিস্ময়ের জন্ম দিয়েছে। কিন্তু কেন এমন সিদ্ধান্ত?

মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামকে বলা হয় ‘হোম অব ক্রিকেট’। বাংলাদেশ পুরুষ দলের বেশিরভাগ আন্তর্জাতিক ম্যাচ এখানেই অনুষ্ঠিত হয়। এবার তার ব্যতিক্রম হতে যাচ্ছে। কারণ, শ্রীলঙ্কার সঙ্গে ছেলেদের সিরিজ চলার সময়েই বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়ার নারী দল। মেয়েদের এই সিরিজ অনুষ্ঠিত হবে শের-ই-বাংলা স্টেডিয়ামে। মূলত মেয়েদের ক্রিকেটকে বাড়তি গুরুত্ব দিতেই এবার ছেলেদের কোনো ম্যাচ রাখা হয়নি মিরপুরে।

গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের ডেপুটি ম্যানেজার শাহরিয়ার নাফীস বলেছেন, “মার্চের মাঝামাঝি সময়ে অস্ট্রেলিয়ার মেয়েরা আসবে। তাই শ্রীলঙ্কার বিপক্ষে ছেলেদের খেলা ঢাকায় রাখা হয়নি। মেয়েদের ক্রিকেটও ছেলেদের ক্রিকেটের মতোই গুরুত্বপূর্ণ। বিশ্বকাপে সরাসরি সুযোগ পাওয়ার একটা বিষয় আছে। তাই সেরা সুবিধাদি দিয়েই খেলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বড় বিষয় হলো, অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে খেলতে প্রস্তুতিটাও ভালো নেওয়া জরুরি। ঢাকায় ছেলেদের খেলা হলে মেয়েরা সেই সুযোগটা পেত না।”

উল্লেখ্য, বাংলাদেশ সফরে এসে তিনটি করে ওয়ানডে, টি-টুয়েন্টি আর দুটি টেস্ট খেলবে শ্রীলঙ্কার পুরুষ দল। অন্যদিকে অস্ট্রেলিয়া নারী দলের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টুয়েন্টি খেলবেন নিগার সুলতানা জ্যোতিরা। এই সিরিজটি আইসিসি ভবিষ্যৎ সফরসূচির (এফটিপি) অন্তর্ভুক্ত।

মন্তব্য করুন: