ভাষার মাসে পাকিস্তানি শোয়েবের হাতে বাংলায় লেখা পুরস্কারের প্ল্যাকার্ড

৩ ফেব্রুয়ারি ২০২৪

ভাষার মাসে পাকিস্তানি শোয়েবের হাতে বাংলায় লেখা পুরস্কারের প্ল্যাকার্ড

বাংলায় লেখা পুরস্কারের প্ল্যাকার্ড হাতে শোয়েব মালিক। ছবি : ফরচুন বরিশাল

শোয়েব মালিক কি জানেন ভাষা আন্দোলনের ইতিহাস? বাংলা ভাষার জন্য তৎকালীন পূর্ব পাকিস্তানের ছাত্র-জনতা বুকের রক্ত ঢেলে দিয়েছিল রাজপথে। পাকিস্তানি শোষকেরা ঊর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে চাপিয়ে দিতে চেয়েছিল। কিন্তু অকুতোভয় বাঙালিরা সেটা হতে দেয়নি। শুরু হয় ভাষা আন্দোলন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করে বের হওয়া মিছিলে গুলিতে সালাম, জব্বার, রফিক, বরকতদের রক্তে রঞ্জিত হয় ঢাকার রাজপথ।

সেই ভাষার মাসেই নাটকীয়ভাবে বিপিএল খেলতে বাংলাদেশে এসেছেন পাকিস্তানের অল-রাউন্ডার শোয়েব মালিক। বিপিএলের ঢাকা পর্ব শেষে ফিক্সিং বিতর্ককে সঙ্গী করে তিনি চুপিসারে বাংলাদেশ ছেড়েছিলেন। এরপর তো কত নাটকই তো হলো। একবার বলা হলো, তিনি আর এবারের বিপিএলে খেলবেন না। সপ্তাহ না ঘুরতেই ফরচুন বরিশাল ফের জানাল, শোয়েব মালিক ৩ ফেব্রুয়ারি থেকে বিপিএলে খেলবেন!

নাটক যতই হোক, শোয়েবে মালিকের বিপিএলে প্রত্যাবর্তনটা দুর্দান্তই হয়েছে। এক ওভারে তিনটি ‘নো বল’ করার দায়ে ঢাকা পর্বের শেষদিকে তাকে দিয়ে বোলিং করাননি বরিশাল অধিনায়ক তামিম ইকবাল। সেই শোয়েবই শনিবার সিলেটে খুলনা টাইগার্সের বিপক্ষে নিলেন ২৪ রানে ২ উইকেট। এরপর ব্যাট হাতে প্রায় হেরে যাওয়া ম্যাচ জেতালেন ২৫ বলে ১ চার ৩ ছক্কায় ৪১ রানের হার না মানা ইনিংস খেলে।

স্বাভাবিকভাবেই শোয়েবের হাতেই উঠল ম্যাচসেরার পুরস্কার। ভাষার মাসে বিপিএলের পুরস্কারের প্ল্যাকার্ডগুলো লেখা হয়েছে বাংলা ভাষায়। পাকিস্তানি শোয়েব ভাষা আন্দোলনের ইতিহাস জানুন বা না জানুন, বাংলা হরফে লেখা ম্যাচসেরার পুরস্কার উঠল তার হাতে।

মন্তব্য করুন:

Add