এবার মাসসেরার তালিকায় শামার জোসেফ

৫ ফেব্রুয়ারি ২০২৪

এবার মাসসেরার তালিকায় শামার জোসেফ

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। প্রথম বলেই স্টিভ স্মিথের মতো তারকা ব্যাটারের উইকেট – এভাবেই শুরু হয়েছিল বিশ্ব ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের শামার জোসেফের পথচলা। অ্যাডিলেইড টেস্টে বল হাতে নিজের প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করেছিলেন তরুণ এই পেসার। এরপর ব্রিজবেন টেস্টে তো ইতিহাস গড়ে একাই জিতিয়েছেন দলকে। অভিষেক সিরিজে এমন রাজসিক পারফরমেন্স দেখিয়ে জায়গা করে নিয়েছেন আইসিসির জানুয়ারি মাসের সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায়।

সোমবার আইসিসির ঘোষণা করা সংক্ষিপ্ত তালিকায় আরও জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড ও ইংল্যান্ডের ওলি পোপ। 

ব্রিজবেন টেস্টে বলতে গেলে ম্যাচ পুরোপুরি নিজেদের নিয়ন্ত্রণেই রেখেছিল স্বাগতিক অস্ট্রেলিয়া। কিন্তু সেখান থেকে পায়ের পাতার চোট নিয়ে একাই অস্ট্রেলিয়ার ব্যাটিং-অর্ডার ধসিয়ে দেন জোসেফ। ১২ ওভারের স্পেলে ৭ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জয় উপহার দেন ২৪ বছর বয়সী এই পেসার। ১৩ উইকেট নিয়ে হন সিরিজ সেরাও।

অন্যদিকে, মাসসেরার পুরস্কারে জোসেফের প্রতিদ্বন্দ্বী হ্যাজেলউড জানুয়ারি মাসে টেস্টে ১১ দশমিক ৬৩ গড়ে শিকার করেছেন ১৯ উইকেট। পাকিস্তানের বিপক্ষে সিডনি টেস্টের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নিয়ে সফরকারীদের ধবলধোলাই করতে ভূমিকা রাখেন ডানহাতি এই পেসার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে নেন ৯ উইকেট। আর ব্রিজবেনে জোসেফময় টেস্টে শিকার ৫ উইকেট।

এই দুই পেসারের বাইরে মাসসেরার মনোনয়ন পাওয়া একমাত্র ব্যাটার হলেন পোপ। ভারতের বিপক্ষে হায়দরাবাদ টেস্টে তার এক পারফরমেন্সই তাকে এটি এনে দিয়েছে। সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতের স্পিন আক্রমণ সামলে খেলেন ১৯৬ রানের অসাধারণ এক ইনিংস। তার এই ইনিংসের উপর ভর করে প্রথম ইনিংসে ১৯০ রানে পিছিয়ে থেকেও ইংল্যান্ড লড়াই করার মতো লক্ষ্য দিতে পারে ভারতকে, আর তুলে নেয়  ২৮ রানের অসাধারণ জয়।

মন্তব্য করুন: