‘ক্রিকেটীয় চেতনা’ একটা ফালতু বিষয় : ইয়ান চ্যাপেল

৭ ফেব্রুয়ারি ২০২৪

‘ক্রিকেটীয় চেতনা’ একটা ফালতু বিষয় : ইয়ান চ্যাপেল

ক্রিকেটের কিছু বিতর্কিত নিয়ম নিয়ে প্রায়ই বিতর্কের সৃষ্টি হয়। সেসব বিতর্কের মূল বিষয়বস্তু থাকে ক্রিকেটীয় চেতনা শব্দযুগল। টাইমড আউট মানকাড আউট কিংবা অবস্ট্রাকিং দ্য ফিল্ড আউটগুলো ক্রিকেটীয় চেতনার পক্ষে কিনা- তা নিয়ে বিতর্ক নিয়মিত ঘটনা। তবে অজি কিংবদন্তি ইয়ান চ্যাপেলের কাছে ক্রিকেটীয় চেতনা ফালতু বিষয়। তিনি এটাকে ভণ্ডামি বলেও আখ্যায়িত করেছেন।

গত ওয়ানডে বিশ্বকাপে অ্যাঞ্জোলো ম্যাথিউসকে টাইমড আউট করেছিল বাংলাদেশ। এরপর গত ডিসেম্বরে মিরপুরে নিউ জিল্যান্ডের বিপক্ষে অবস্ট্রাকিং দ্য ফিল্ড আউটের শিকার হন মুশফিকুর রহিম। এই দুটি ঘটনা নিয়ে প্রবল বিতর্ক হয়েছিল। এবারের যুব বিশ্বকাপেও নতুন বিতর্কের জন্ম দিয়েছে অবস্ট্রাকিং দ্য ফিল্ড আউট। গত শনিবার এই আসরে জিম্বাবুয়ের বিপক্ষে এমন আউটের শিকার হন ইংল্যান্ডের হামজা শেখ।

যুব বিশ্বকাপের সেই ঘটনা নিয়েই চ্যানেল নাইনকে চ্যাপেল বলেন, ক্রিকেটীয় চেতনা নিয়ে লোকে যা বলে, সেসব আমি পাত্তা দিই না। আমার কাছে ক্রিকেটীয় চেতনা ফালতু একটা ব্যাপার। খেলার আইন নিয়ে সমস্যা থাকবে কেন? খেলার আইনের মধ্যে থাকলে অন্য সব আজেবাজে ব্যাপার পাত্তা দেওয়ার প্রয়োজন নেই। এই নামের (ক্রিকেটীয় চেতনা) বদলে অন্যকিছু ব্যবহার করা উচিত। কারণ, এ কথার কোনো অর্থ হয় না।

চ্যাপেল তার স্বদেশী স্টিভ ওয়াহকেও ছাড় দেননি। বিশ্বকাপজয়ী এই অধিনায়কের বক্তব্যের সমালোচনা করে চ্যাপেল বলেন, স্টিভ ওয়াহ স্পিরিট অব ক্রিকেটের পক্ষে কথা বলে, এর চেয়ে বড় ভণ্ডামি আর হয় না। কেউ যদি বলটা (অবৈধভাবে) ধরে ফেলে, সেটা নিয়ে এত হইচইয়ের কী আছে? ব্যাটসম্যান হিসেবে আপনি যদি বলটা হাত দিয়ে ধরার মতো যথেষ্ট বোকা হন, তাহলে এরপর যা ঘটবে, সেটাই আপনার প্রাপ্য।

মন্তব্য করুন: