ছক্কা মারা কঠিন কিছু নয় : তাওহীদ হৃদয়

১০ ফেব্রুয়ারি ২০২৪

ছক্কা মারা কঠিন কিছু নয় : তাওহীদ হৃদয়

বিপিএলের দশম আসরের প্রথম সেঞ্চুরি এসেছে তাওহীদ হৃদয়ের ব্যাট থেকে। গত শুক্রবার মিরপুর শের-ই-বাংলায় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই তরুণ খেলেন ৫৭ বলে ১০৮ রানের অপরাজিত ইনিংস। যাতে ছিল ৮টি চার এবং ৭টি ছক্কার মার। এমনিতেই বাংলাদেশি ব্যাটাররা বড় শট খেলতে পারেন না। তবে তাওহীদ হৃদয় এর উল্টো মতই দিয়েছেন। তার কাছে ছক্কা মারা কঠিন কোনো কাজ নয়।

ছোটখাট গড়নের হৃদয় এবারের বিপিএলে এখনও পর্যন্ত ১২টি ছক্কা মেরেছেন, টুর্নামেন্টের যা দ্বিতীয় সর্বোচ্চ। এই ছক্কাগুলোর অধিকাংশই বড় দৈর্ঘ্যের। ছক্কার প্রতি অনুরাগের বিষয়ে হৃদয় বলেন, ছয় মারলে তো ভালোই লাগে চেষ্টা করি ছক্কা মারার। ছয় মারতে শক্তি বা অনেক বড় বড় ক্রিকেটার বা ওয়েস্ট ইন্ডিজের যারা আছে, ওরাই বড় ছয় মারে (তা নয়)। আমাদের দেশের ব্যাটসম্যানরাও বড় ছয় মারে। যদি খেয়াল করে থাকেন, আমাদের প্রতিটি ব্যাটসম্যানই বড় বড় ছয় মারে।

দুদিন আগেই মিরপুরে কুমিল্লা অধিনায়ক লিটন দাস বলেছেন, বড় বড় ছক্কা মারার শক্তি বাংলাদেশি ব্যাটারদের নেই। তবে হৃদয় মনে করেন ছক্কা মারার ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রয়োজন আত্মবিশ্বাসের, আমার কাছে মনে হয়, আমরা এরকম পরিস্থিতিতে কম অভ্যস্ত। আমরা যখন আস্তে আস্তে আরও খেলতে থাকব, আরও যখন ম্যাচে এরকম ছয় মারব, প্রতিটি ব্যাটসম্যান যখন মারবে, যখন আত্মবিশ্বাসটা আসবে যে আমি মারলে ছয় হবে, পাঁচটা ফিল্ডার বাইরে থাকলেও (সীমানায়) আমি মারলে ছয় হবে, এই বিশ্বাসটা পেলেই হবে। আমি মনে করি, ছয় মারা খুব কঠিন কিছু নয়। প্রতিটি ক্রিকেটার ছয় মারতেই পারে, যারা ব্যাটসম্যান আছে। স্রেফ যদি আত্মবিশ্বাস থাকে, তাহলে যে কোনো মাঠে যে কোনো সময়ই হবে।

মন্তব্য করুন: