সাকিব-নান্নুর ভাগ্য নির্ধারণী সভা সোমবার

১১ ফেব্রুয়ারি ২০২৪

সাকিব-নান্নুর ভাগ্য নির্ধারণী সভা সোমবার

অনেক অপেক্ষার পর অবশেষে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিসিবির কার্য নির্বাহী পরিষদের সাধারণ সভা। গত কয়েকমাস ধরেই এই সভার দিকে তাকিয়ে দেশের ক্রিকেটাঙ্গন। কারণ এই সভাতেই বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসার কথা আছে। যার মাঝে আছে সাকিব আল হাসানের নেতৃত্ব, মিনহাজুল আবেদীন নান্নুর নেতৃত্বাধীন নির্বাচক প্যানেলের ভবিষ্যৎ এবং ওয়ানডে বিশ্বকাপ ব্যর্থতার তদন্ত প্রতিবেদন।

মিরপুর শের-ই-বাংলায় সোমবার বেলা দুইটায় অনুষ্ঠিতব্য এই সভার এজেন্ডায় আছে জাতীয় দলের বোলিং, ব্যাটিং কোচ নিয়োগ, শেখ হাসিনা স্টেডিয়াম নির্মাণ কাজের অগ্রগতি, ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি ও জাতীয় নির্বাচক প্যানেলের বিষয়ে সিদ্ধান্ত। পাশাপাশি জাতীয় পুরুষ ক্রিকেট দলের নেতৃত্ব এবং আসন্ন নারী বিশ্বকাপ নিয়ে প্রস্তুতির বিষয়েও সভায় আলোচনা হবে বলে জানা গেছে।

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে স্মরণকালের বাজে পারফরম্যান্স করে বাংলাদেশ। ওয়ানডেতে শক্তিশালী বলে পরিচিত টিম টাইগার লিগ পর্বের ৯ ম্যাচে মাত্র দুটি জয় পায়। এমনকী নেদারল্যান্ডসের মতো দলের কাছেও হারতে হয়েছে। বিশ্বকাপের আগে তামিম ইকবালকে বাদ দেওয়া, সাকিব আল হাসানের বিস্ফোরক সাক্ষাৎকার নিয়ে প্রবল বিতর্কের সৃষ্টি হয়। এরপর বিশ্বকাপ চলাকালীন প্রতি ম্যাচেই ব্যাটিং অর্ডার নিয়ে কোচ চান্ডিকা হাথুরুসিংহের পরীক্ষা-নিরীক্ষা দেখে অবাক হয়ে যান বিশ্বের অনেক সাবেক ক্রিকেটার।

বিশ্বকাপের মাঝেই সাকিব আল হাসান স্বীকার করে নেন, এটাই বাংলাদেশের সবচেয়ে বাজে বিশ্বকাপ। পাশাপাশি তামিম ইকবালকে ঘিরে সৃষ্ট বিতর্কের প্রভাব পারফর্ম্যান্সে পড়তে পারে বলেও মেনে নেন সাকিব। আসর শেষে গঠন করা হয় তদন্ত কমিটি। সেই তদন্ত কমিটির প্রতিবেদন পেশ করা হবে সোমবারের সভায়।

কাগজে-কলমে সাকিব আল হাসানই এখনো বাংলাদেশের তিন ফরম্যাটের অধিনায়ক। তবে তার নেতৃত্ব নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশার। সেই বিশ্বকাপ থেকেই চোখের সমস্যায় আক্রান্ত হয়েছেন। বিভিন্ন দেশে ঘুরেছেন চিকিৎসার জন্য। পাশাপাশি তিনি মাগুরা-১ আসন থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন। সব মিলিয়ে সাকিব আর তিন ফরম্যাটে জাতীয় দলকে নেতৃত্ব দিতে পারবেন কিনা- সেটাও আলোচনা হতে পারে সভায়। উল্লেখ্য, বিশ্বকাপের আগে সাকিব ঘোষণা দিয়েছিলেন, আসর শেষে একদিনও ওয়ানডে অধিনায়ক থাকবেন না। অবশ্য এখনও তিনিই অধিনায়ক হিসেবে আছেন।

সভায় আরও একটি গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয় জাতীয় দলের নির্বাচক প্যানেল। গত ডিসেম্বরে মিনহাজুল আবেদিন নান্নুর নেতৃত্বাধীন জাতীয় দলের নির্বাচক প্যানেলের মেয়াদ শেষ হয়েছে। সম্ভাব্য নির্বাচক হিসেবে বেশ কয়েকজনের নামও শোনা গিয়েছিল। কিন্তু এখন পর্যন্ত তারাই কাজ করে যাচ্ছেন। এই প্যানেলের মেয়াদ কি বৃদ্ধি করা হবে নাকি নতুন নির্বাচক প্যানেল নিয়োগ দেওয়া হবে- সে বিষয়ে বোর্ড সভায় সিদ্ধান্ত হবে। তবে বিসিবির একটি সূত্র জানিয়েছে, আগামী জুনে অনুষ্ঠিতব্য টি-টুয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বর্তমান নির্বাচক প্যানেলের মেয়াদ বাড়ানো হতে পারে।

মন্তব্য করুন: