ভারতকে হারিয়ে যুব বিশ্বকাপও ঘরে তুলল অস্ট্রেলিয়া

১১ ফেব্রুয়ারি ২০২৪

ভারতকে হারিয়ে যুব বিশ্বকাপও ঘরে তুলল অস্ট্রেলিয়া

বিশ্বকাপে ভারতের যেন নিয়তিই হয়েছে গেছে পুরো আসরজুড়ে দারুণ খেলে ফাইনালে এসে অস্ট্রেলিয়ার কাছে হারা। এই যেমন ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে পুরো টুর্নামেন্টে দাপটের সঙ্গে খেলে ফাইনালে অস্ট্রেলিয়ার সামনে এসে তারা মুখ থুবড়ে পড়েছিল। সেই ঘটনারই যেন পুনরাবৃত্তি হলো এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও। ফাইনালে আসরজুড়ে দারুণ খেলতে থাকা ভারতীয় যুবাদের ৭৯ রানে ধরাশায়ী করে নিজেদের চতুর্থ শিরোপা ঘরে তুলেছে অজি যুবারা।

রোববার দক্ষিণ আফ্রিকার বেনোনিতে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় অস্ট্রেলিয়া। তৃতীয় ওভারেই কোনো রান না করেই সাজঘরে ফেরেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শতক হাঁকানো স্যাম কন্সটাস। তবে শুরু ধাক্কা সামলে নিতে খুব বেশি সময় নেয়নি তারা। দ্বিতীয় উইকেটে হ্যারি ডিক্সনকে (৪২) নিয়ে ৭৮ রানের জুটি গড়েন অধিনায়ক হিউ ওয়েবেন (৪৮)। কিন্তু দুই ওভারের ব্যবধানে এই ব্যাটারকে সাজঘরে ফিরিয়ে ম্যাচে ফেরার আভাস দেন ভারতীয় বোলাররা।

এরপর অবশ্য ব্যাটারদের খুব একটা অস্বস্তিতে ফেলতে পারেননি বোলাররা। ভারতীয় বংশোদ্ভূত হারজাস সিংয়ের অর্ধ-শতক এবং অলিভার পিকের ৪৬ রানের সুবাদে ৭ উইকেটে ২৫৩ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। ৩টি উইকেট নেন রাজ লিমবানি।

লক্ষ্য তারা করতে নেমে শুরুতে ধাক্কা খায় ভারতও। ৩ রান করে সাজঘরে ফেরেন আরশান কুলকারনি। দ্বিতীয় উইকেটে মুশীর খানকে নিয়ে আদর্শ সিং ৩৭ রানের জুটি গড়লেও ম্যাচে ফিরতে পারেনি তারা। ২২ রান করে মুশীর ফিরলে আর কোনো ব্যাটার আদর্শকে সঙ্গ দিতে না পারায় নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বর্তমান চ্যাম্পিয়নরা।

৯১ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে গেলেও মুরুগান অভিষেককে নিয়ে চেষ্টা চালিয়ে যান আদর্শ। ৪৭ রান করে এই ওপেনার দলীয় ১১৫ রানে সাজঘরে ফিরলে ভারতের আশা শেষ হয়ে যায়। এরপর অভিষেকের ৪২ রানের ইনিংসটি পাঁচবারের চ্যাম্পিয়নদের শুধু পরাজয়ের ব্যবধানটাই কমিয়েছে। শেষ পর্যন্ত ৩৭ বল আগে ১৭৪ রানেই গুঁটিয়ে যায় ভারতের ইনিংস। ৩টি করে উইকেট নেন মাহলি বিয়ার্ডম্যান ও র‍্যাফ ম্যাকমিলান।

মন্তব্য করুন:

Add