৪৫ বছর বয়সেও ইমরান তাহিরের ক্রিকেট খেলার রহস্য

১২ ফেব্রুয়ারি ২০২৪

৪৫ বছর বয়সেও ইমরান তাহিরের ক্রিকেট খেলার রহস্য

উইকেট শিকার করেই মাঠের বড় অংশজুড়ে ভৌঁ দৌড়ে- দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহিরের ট্রেডমার্ক উদযাপন। চলতি বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে খেলা ইমরান তাহিরের দৌড় দেখেছে মিরপুরের দর্শকরা। আগামী এপ্রিলে তার ৪৫ বছর পূর্ণ হবে। এই বয়সেও কীভাবে একের পর এক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে খেলে যাচ্ছেন এই লেগ স্পিনার? রহস্যটা কী?

চট্টগ্রামে সোমবার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে সেই রহস্যের খবর জানালেন তাহির নিজেই, সিক্রেট হলো সঠিক খাবার এবং কঠোর পরিশ্রম। আমি যখন জিমে যাই এবং দৌড়াই- কেউ আমাকে দেখে না। এটা কঠিন কাজ, কিন্তু খেলে যেতে হলে এটা আমাকে করতেই হবে। এটাই একমাত্র গোপন রহস্য। আমি মনে করি আমার জন্য বয়স কোনো বাধা নয়। আমি ভালো মুভিং করছি, বোলিং করছি, তাই আমি কেন ক্রিকেট খেলব না। এই সময়ের ক্রিকেট অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এবং কঠিন। তবে আমি বিশ্বাস করি আমার ভালো খেলার মোটিভেশন আছে।

বাংলাদেশের ক্রিকেটে একজন কার্যকর লেগ স্পিনারের বড্ড অভাব। আন্তর্জাতিক মানের লেগ স্পিনার হয়ে ওঠার জন্য কিছু পরামর্শও দিয়েছেন তাহির, প্রত্যেক লেগ স্পিনার কিন্তু এক না, একেকজনের অ্যাকশন একেকরকম। তবে তাদের প্রচুর বল করতে হবে। যখন তরুণ ছিলাম, প্রতিদিন ৩ ঘণ্টা বল করতাম। সেটা আমাকে ভালো বোলার করে তুলেছে। তাদের বুঝতে হবে কীভাবে বল করতে হবে। আমরা এটাই করি এবং এতে আমাদের লাইন লেন্থ ভালো হয়ে উঠেছে। তবে ক্রিকেট অনেক বদলে গেছে। এখন অনেক সুবিধা পাওয়া যায় যা আমাদের সময় ছিল না। তাই ব্যাটারের কথা মাথায় রেখে টার্গেট বোলিং করতে হবে।

মন্তব্য করুন: