নান্নু-বাশার যুগের অবসান: লিপু-হান্নানকে নিয়ে নতুন নির্বাচক প্যানেল

১২ ফেব্রুয়ারি ২০২৪

নান্নু-বাশার যুগের অবসান: লিপু-হান্নানকে নিয়ে নতুন নির্বাচক প্যানেল

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন প্রধান নির্বাচক হয়েছেন সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু। এছাড়া নির্বাচক প্যানেলে অন্তর্ভূক্ত করা হয়েছে আরেক সাবেক ক্রিকেটার হান্নান সরকারকে। এর মাধ্যমেই অবসান হলো মিনহাজুল আবেদিন নান্নু এবং হাবিবুল বাশার সুমনের যুগ। সোমবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিসিবির কার্য নির্বাহী পরিষদের সাধারণ সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

ফারুক আহমেদ প্রধান নির্বাচকের দায়িত্ব ছাড়ার পর থেকে জাতীয় দলের প্রধান নির্বাচকের দায়িত্বে ছিলেন নান্নু। তার সাথে নির্বাচক হিসেবে ছিলেন বাশার। পরে এই দুজনের সাথে যোগ দিয়েছেন আবদুর রাজ্জাক রাজ। সর্বশেষ ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে নির্বাচক প্যানেলের মেয়াদ শেষ হয়। তাদের সাথে চুক্তি আর নবায়ন করেনি বিসিবি। নান্নু এবং বাশার বিদায় নিলেও রাজ্জাক রয়ে গেছেন নির্বাচক প্যানেলে।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু দীর্ঘদিন ধরেই ক্রিকেটের সঙ্গে যুক্ত। বিসিবির ক্রিকেট অপারেশন্সে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের ক্রিকেট নিয়ে যখন মাতামাতি ছিল না, সেই সময় তিনি জাতীয় দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ওই সময় বাংলাদেশ দল তেমন ম্যাচ খেলার সুযোগ পেত না। ১৯৮৬ সালে পাকিস্তানের বিপক্ষে অভিষেকের পর গাজী আশরাফ ৭টি ওয়ানডে খেলে করেছেন ৫৯ রান। লিস্ট- এ ক্রিকেটেও সমান ৫৯ রান করেছেন। ১৯৯০ সালে শারজায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে তার আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হয়।

অনূর্ধ্ব-১৯ দলের নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করা হান্নান সরকারের আন্তর্জাতিক অভিষেক হয়েছিল ২০০২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে। তবে তার আন্তর্জাতিক ক্যারিয়ার দুই বছরের বেশি স্থায়ী হয়নি। ২০০৪ সাল পর্যন্ত ১৭ টেস্টের ৩৪ ইনিংসে পাঁচ ফিফটিতে ৬৬২ রান করেছেন। আর ২০ ওয়ানডেতে ৩ ফিফটিতে করেছেন ৩৮৩ রান। এছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে ১৭০ ইনিংসে ৪২৬৭ রান করেছেন হান্নান। সেঞ্চুরি আছে মাত্র ২টি। ক্যারিয়ার শেষে কোচদের লেভেল-২ কোর্সও সম্পন্ন করেছেন হান্নান।

মন্তব্য করুন: