“জাকের একটু কালো বলে হয়তো বোর্ড তাকে দেখে না”

১৫ ফেব্রুয়ারি ২০২৪

“জাকের একটু কালো বলে হয়তো বোর্ড তাকে দেখে না”

ক্রিকেটার এবং ক্রিকেট বোর্ড নিয়ে সোজাসাপ্টা মন্তব্য করায় মোহাম্মদ সালাউদ্দিনের জুড়ি নেই। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই কোচ এবার জাতীয় দল নির্বাচনের প্রক্রিয়া নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন। জাকের আলির জাতীয় দলে ডাক না পাওয়া প্রসঙ্গে বোর্ড এবং নির্বাচকদের কঠোর সমালোচনা করেছেন জনপ্রিয় এই কোচ।

গত বছর আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টি-টুয়েন্টি দলে ডাক পেলেও পড়ে না খেলেই বাদ পড়ে যান উইকেটকিপার-ব্যাটসম্যান জাকের আলী। বুধবার বিপিএলে খুলনা টাইগার্সের বিপক্ষে কুমিল্লার ৭ উইকেটে জয়ের পর সংবাদ সম্মেলনে প্রথম প্রশ্ন ছিল জয়ের নায়ক তাওহিদ হৃদয়কে নিয়ে। এবারের বিপিএলে অসাধারণ ফর্মে থাকা ব্যাটসম্যানকে নিয়ে বলতে গিয়েই সালাউদ্দিন জাকের আলির প্রসঙ্গ টেনে আনেন।

শুধু হৃদয়ের কথা তো বলব না জাকেরের কথা আপনারা সবসময় হয়তো ভুলে যান। আপনারা কেউ কখনও জিজ্ঞেস করেন না। ছেলেটার হয়তো চেহারা একটু কালো, এই কারণে আমার মনে হয় বোর্ডও (বিসিবি) তাকে দেখে না ঠিকমতো। আপনারা ৬-৭ নম্বর (পজিশনের) খেলোয়াড় খোঁজেন। এই ছেলেটা গত দুটি বছর ধরে খুবই ভালো খেলছে, তার স্ট্রাইক রেট যদি দেখেন। প্রতিটি দিনই সে আমাদের গুরুত্বপূর্ণ মুহূর্তে রান করে দিয়ে আসে এবং সে অনেক সেন্সিবল। আমার মনে হয়, এই ছেলেটাকে সুযোগ দেওয়া উচিত।

দেশের হয়ে এখন পর্যন্ত তিনটি আন্তর্জাতিক টি-টুয়েন্টি খেলেছেন জাকের। তবে সেগুলো ছিল গত এশিয়ান গেমসে, যেখানে আসলে মূল দল খেলেনি। বুধবার খুলনার বিপক্ষে খেলেছেন ৩৩ বলে ৩ ছক্কায় ৪০* রানের ম্যাচ জেতানো ইনিংস। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজের দলে তার জায়গা হয়নি। অথচ এই দলে ৫ জন ওপেনার নেওয়া হয়েছে! সালাউদ্দিনের মতে, ওপেনারে ঠাসা দল না গড়ে অনায়াসেই এখানে জাকেরকে জায়গা দেওয়া যেত।

গতকাল বাংলাদেশ দল দেখলাম। আপনি দলে ৫টা ওপেনার রেখেছেন, মিডল অর্ডার হয়তো ২টা ব্যাটসম্যান মাত্র। এরা সবাই (ওপেনাররা) হয়তো মিডল অর্ডারে খেলবে। একটা সুবিধা আছে, হয়তো বাংলাদেশ সবসময় ওপেনই করবে। ১৬-১৭ ওভারেও ওপেনই করবে। এটা হয়তো সুবিধা হতে পারে।

সঠিক জায়গায় সঠিক খেলোয়াড় বেছে নেওয়াটা জরুরি। এই ছেলেটা (জাকের) গত মৌসুমেই যদি দেখেন, জায়গামতো কিন্তু রানটা করে আসে দলের যখন প্রয়োজন, যেভাবে খেলতে বলা হয়, সেভাবেই খেলতে পারে, সেন্সিবল। আজকেও যদি দেখেন, আমাদের খারাপ অবস্থার সময় একটা ভালো জুটি দিয়েছে সে। তার পরও স্ট্রাইক রেট ১৩০।

আমার চাওয়া-পাওয়া এখানে ব্যাপার নয়। আমার মনে হয়, এই পজিশনের জন্য, সে বাংলাদেশের সেরাদের একজন। মাহমুদউল্লাহ রিয়াদের পরে যদি কোনো ছেলেকে দেখি, আমার মনে হয়, এই ছেলেটাই সেরা। কারণ প্রতিটি দিনই আমাদের দলকে সে বাঁচাচ্ছে এবং ভালো একটা অবস্থানে দিয়ে আসছে, সেটা আগে ব্যাট করুক বা পরে করুক। খুব সেন্সিবল ব্যাটও করে। এমন নয় যেতার হাতে শট নেই, চারদিকে শট খেলতে পারে সে। পেসে ভালো খেলে, স্পিনেও ভালো খেলে। তার রেকর্ডও ভালো। এই ধরনের ছেলেদের সুযোগ দেওয়া উচিত।

মন্তব্য করুন: