বাজে শটে উইকেট বিলিয়ে দেওয়ায় রুটের উপর ক্ষুব্ধ ভন

১৮ ফেব্রুয়ারি ২০২৪

বাজে শটে উইকেট বিলিয়ে দেওয়ায় রুটের উপর ক্ষুব্ধ ভন

তখন রাজকোট টেস্টের তৃতীয় দিনের কেবল পঞ্চম ওভারের খেলা চলছিল। দ্বিতীয় দিনের মতো এদিনও শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন বেন ডাকেট ও জো রুট। কিন্তু যশপ্রীত বুমরাহর করা ওভারটির পঞ্চম বলে এক অদ্ভুত কাণ্ড করে বসলেন রুট। রিভার্স র‍্যাম্প শট খেলতে গিয়ে দ্বিতীয় স্লিপে থাকা যশস্বী জয়সোয়ালের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন টেস্টে ১১ হাজারের বেশি রান করা এই ব্যাটার। আর দলের সেরা ব্যাটার এভাবে নিজের উইকেট বিলিয়ে আসায় ক্ষুব্ধ হয়েছেন দেশটির সাবেক অধিনায়ক মাইকেল ভন।

ভারতের বিপক্ষে রাজকোটে তৃতীয় টেস্টে ৯ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেন রুট। শনিবার দিনের শুরুতেই এরকম পাগলাটে এক শট খেলে ডানহাতি এই ব্যাটার সাজঘরে ফেরেন ১৮ রানে। শুধু তাই নয়, চলতি ভারত সফরে এখন পর্যন্ত ব্যাট হাতে নিজের সেরাটা দিতে পারেননি তিনি। পাঁচ ইনিংসে তার সর্বোচ্চ রান মাত্র ২৯ এবং মোটে ৭০।

অথচ চলতি সিরিজের আগে ভারতের মাটিতে বেশ সফল ছিল রুটের ব্যাট। ২০২১ সালের সবশেষ সিরিজেও খেলেন ২১৮ রানের দুর্দান্ত এক ইনিংস। আর দেশটির মাটিতে খেলা ১০ ম্যাচের ২০ ইনিংসে ৫০ দশমিক ১০ গড়ে রান ছিল ৯৫২। ছিল দুই সেঞ্চুরি ও পাঁচ ফিফটি।

বিশাখাপত্তনমে শেষ ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১১ বলে ১৬ রানের এক পাগলাটে ইনিংস খেলে উইকেট বিলিয়ে দিয়ে আসেন রুট। সেই ম্যাচের পর অভিজ্ঞ এই ব্যাটারের ব্যাটিং নিয়ে সমালোচনাও করেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটাররা। ২০০৫ অ্যাশেজ জয়ী অধিনায়ক ভনও রুটকে পরামর্শ দেন ‘বাজবল’ থেকে বেরিয়ে নিজের সহজাত ব্যাটিং করার। কিন্তু কাজের কাজ যে কিছুই হয়নি তা এই ম্যাচের প্রথম ইনিংসে প্রমাণ করে দেন রুট।

তবে রুটের এমন ব্যাটিং কিংবা শট নির্বাচন নিয়ে সমালোচনা থাকলেও অনেকেই বিষয়টিকে সমর্থনও জানাচ্ছেন। সতীর্থ ডাকেটের পাশাপাশি ব্রিটিশ সাংবাদিক পিয়ার্স মরগ্যানও রুটের পাশে দাঁড়িয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে বাজবল নিয়ে নিজের প্রতিক্রিয়া জানানোর পাশাপাশি মরগ্যান লেখেন, ইংল্যান্ড ক্রিকেট সমর্থকরা যারা রুটের মতো খেলোয়াড়রা যখন আক্রমণাত্মক শট খেলতে গিয়ে আউট হয়ে গেলে তাদের বিরুদ্ধে চলে যায়, তাদের পুরনো আমলের মাথাটাকে ঝাঁকি দেওয়া উচিত। বাজবল দুর্দান্ত - ভালো ও খারাপ, কখনও কুৎসিত। কিন্তু সাধারণত চমকপ্রদ এবং সবসময়ই দেখার জন্য রোমাঞ্চকর।

তবে মরগ্যানের এই বক্তব্যের সঙ্গে একমত হতে পারেননি ভন। সেই পোস্টের রিটুইটে রুট ও ইংল্যান্ডের খেলার ধরন নিয়ে সমালোচনা করে সাবেক এই ইংলিশ অধিনায়ক বলেন, একদম বাজে কথা পিয়ার্স…অধিনায়ক তো বাজবল ব্যাটিং করেনি। সে পরিস্থিতি অনুযায়ী খেলেছে। এমন একটি গুরুত্বপূর্ণ দিনের প্রথম ২০ মিনিটে ১০ জনের ভারতকে উইকেট উপহার দিয়ে আসার চেয়ে অনেক বেশি ভালো ব্যাটার জো (রুট)। খেলার মূল বিষয় হলো সঠিক সময়ে ধরনে বদল আনা…।

রাজকোটে দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ২০৭ রানে থাকা ইংলিশরা তৃতীয় দিন ৩১৯ রানেই গুঁটিয়ে যায়। দলীয় ২২৪ রানে রুট আউট হওয়ায় পর ৯৫ রানে ৭ উইকেট হারায় সফরকারীরা।

মন্তব্য করুন: