`বাজবল` নয়, বিশাল হারের পেছনে অন্য কারণ দেখছেন স্টোকস

১৮ ফেব্রুয়ারি ২০২৪

`বাজবল` নয়, বিশাল হারের পেছনে অন্য কারণ দেখছেন স্টোকস

ভারতের কাছে রাজকোট টেস্টে ৪৩৪ রানের বিশাল ব্যবধানে পরাজিত হয়েছে ইংল্যান্ড। ইতোমধ্যে তারা সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে গেছে। তাদের আলোচিত বাজবল নিয়ে চলছে সমালোচনা। এমন হারের পেছনে আক্রমণাত্বক ঘরনার ব্যাটিংকেই দায়ী করছেন অনেকে। কিন্তু ইংল্যান্ড টেস্ট অধিনায়ক বেন স্টোকস এমনটা ভাবছেন না।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে দারুণ সেঞ্চুরি করেছিলেন বেন ডাকেট। তার ব্যাট থেকে আসে ১৫১ বলে ২৩ চার ২ ছক্কায় ‌১৫৩ রানের ঝড়ো ইনিংস। অথচ দ্বিতীয় ইনিংসে পেসার মার্ক উড করেন সর্বোচ্চ ৩৩ রান। আর কেউ বিশের ঘরেও যেতে পারেননি! তাই ম্যাচ শেষে ইংল্যান্ড অধিনায়কের মুখে শোনা গেল ডাকেটের প্রশংসা, বেন ডাকেট অবিশ্বাস্য ইনিংস খেলেছে। আমরা ব্যাটিংয়ে এই টোনটাই সেট করতে চেয়েছিলাম। তার মতোই খেলতে চেয়েছিলাম।

অধিনায়ক হওয়ার পর এই নিয়ে দ্বিতীয়বার পরপর দুটি টেস্ট হারলেন স্টোকস। রাজকোটে হারের কারণ নিয়ে তিনি বলেন, (প্রথম ইনিংসের অ্যপ্রোচ) এটি ছিল দ্রুত রান করে প্রতিপক্ষের স্কোরের কাছাকাছি যাওয়ার একটা সুযোগ। উইকেটের অবস্থা দেখে আমরা চেয়েছিলাম যতটা তাড়াতাড়ি সম্ভব. কিন্তু সবসময় সবকিছু পরিকল্পনামতো হয় না। আমরা সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে আছি। কিন্তু আরও দুটি ম্যাচ বাকি আছে। এই ম্যাচটি এখন অতীত হয়ে গেছে। জানি সিরিজ জিততে হলে আমাদের পরের দুই ম্যাচ জিততে হবে।

আক্রমণাত্মক খেলার ধরন কাজে না লাগায় অনেকেই ইংল্যান্ডের সমালোচনা শুরু করেছেন। সেই সব কথায় কান দিতে চান না স্টোকস। তিনি শুধু নিজেদের দলের কথা ভাবছেন, বাইরের কে কী বলল সেটা ভাবছি না। শুধু নিজেদের কথা ভাবছি। এখনও সিরিজ় শেষ হয়নি। আরও দুটি টেস্ট আছে। সেই দুটি টেস্ট জয়ের জন্যই লক্ষ্যেই নিজেদের প্রস্তুত করব।

মন্তব্য করুন: