আক্রমণাত্বক ক্রিকেটের কপিরাইট ইংল্যান্ডের নয় : ক্রিস গেইল

২৩ ফেব্রুয়ারি ২০২৪

আক্রমণাত্বক ক্রিকেটের কপিরাইট ইংল্যান্ডের নয় : ক্রিস গেইল

ভারত-ইংল্যান্ডের মধ্যকার চতুর্থ টেস্ট শুরু হয়ে গেলেও রাজকোট টেস্ট নিয়ে সমালোচনা থামছে না। ওই ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ান যশস্বী জয়সোয়ালের ব্যাটিং দেখে ইংল্যান্ড ওপেনার বেন ডাকেট বলেছিলেন, এটা নাকি তাদের ব্যাটিং দেখেই অনুপ্রাণিত হয়েছেন ভারতীয় ওপেনার! এছাড়াও বাজবল ঘরানার আক্রমণাত্বক ক্রিকেটের কৃতিত্বও তিনি নিতে চেয়েছেন। যার সঙ্গে একমত নন ক্রিস গেইল।

রাজকোট টেস্টে ইংলিশ বাজবল কাজে দেয়নি। ভারতের কাছে ৪৩৪ রানের রেকর্ড ব্যবধানে হেরেছে ইংল্যান্ড। ম্যাচটিতে ১৫১ বলে ১৫৩ রানের ইনিংস খেলা ডাকেট বলেছিলেন, আপনি যখন প্রতিপক্ষের খেলোয়াড়দের এভাবে খেলতে দেখবেন, তখন মনেই হয়-তারা অন্যদের চেয়ে আলাদাভাবে টেস্ট ক্রিকেট খেলছে বলে আমাদের একটু কৃতিত্ব নেওয়াই উচিত।

ডাকেটের এই বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করে দ্য ইউনিভার্স বস খ্যাত ক্রিস গেইল এএফপিকে বলেছেন, আমাদের (ওয়েস্ট ইন্ডিজ) ভিভ রিচার্ডসের মতো খেলোয়াড় ছিলেন, যারা পরবর্তী প্রজন্মের জন্য আক্রমণাত্বক ক্রিকেটের ভিত গড়ে দিয়েছেন। এছাড়া ব্রায়ান লারা সব সংস্করণেই তখন আক্রমণাত্মক খেলোয়াড় ছিলেন। তাদের পরিসংখ্যান দেখলেই বোঝা যাবে, কীভাবে তারা ইনিংস গড়েছেন।

বেন ডাকেট যে দাবি করেছিলেন, জয়সোয়াল ইংল্যান্ডের থেকে আক্রমণাত্বক ক্রিকেট শিখেছেন- এর সঙ্গেও একমত নন ক্যারিবিয়ান দানব ক্রিস গেইল, আমার মনে হয় না সে (জয়সোয়াল) এগুলো ইংল্যান্ডের কাছ থেকে শিখেছে। সে তার কোচ ও মেন্টরের (জাওয়ালা সিং) কাছে খেলার এ ধরনের উন্নতি করেছে। সে দুর্দান্ত। দেখে মনে হয়, ছেলেটি ২০ বছর ধরে খেলছে। আমি শুধু আশা করি, সে এটি ধরে রাখতে পারবে।

ভারতীয় ওপেনারের প্রশংসায় ক্রিস গেইল আরও বলেন, জয়সোয়াল হলো শিবনারাইন চন্দরপলের আক্রমণাত্মক সংস্করণ। তার কাছ থেকে অনেক প্রত্যাশা থাকবে। তবে সে যাতে নিজেকে মেলে ধরতে পারে, সেই সুযোগ দেওয়া উচিত। সে আক্রমণাত্মক খেলোয়াড়, তার টি-টোয়েন্টি ক্রিকেটেও এটি দেখা যায়। তার ধরনই এমন। তাকে বদলানোর চেষ্টা করা উচিত হবে না।

মন্তব্য করুন: