শাদাবের অভিযোগ সঠিক, ডিআরএসে ভুল করে ক্ষমা চাইল হক-আই

২৪ ফেব্রুয়ারি ২০২৪

শাদাবের অভিযোগ সঠিক, ডিআরএসে ভুল করে ক্ষমা চাইল হক-আই

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) কোয়াটা গ্ল্যাডিয়েটরসের কাছে উইকেটে হারের পর ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) নিয়ে অভিযোগ তুলেছিলেন ইসলামাবাদ ইউনাইটেডের অধিনায়ক শাদাব খান। বল-ট্র্যাকিংয়ে ভুল ডেলিভারি দেখানো হয়ছিল বলে তিনি দাবি করেছিলেন। শেষ পর্যন্ত শাদাবের অভিযোগই সঠিক বলে প্রমাণিত হলো। নিজেদের ভুল স্বীকার করে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছে ক্ষমা চেয়েছে বল-ট্র্যাকিংয়ের যন্ত্রাংশ সরবরাহকারী প্রতিষ্ঠান হক-আই।

ক্রিকেট বিষয়ক ওয়বসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, এই ঘটনায় হক-আই একটি চিঠির মাধ্যমে পিসিবির কাছে দুঃখ প্রকাশ করেছে। ব্রিটিশ প্রতিষ্ঠানটির বক্তব্য, যে ডেলিভারিটি নিয়ে প্রশ্ন উঠেছে সেটা বল-ট্র্যাকিংয়ে সঠিক পথে দেখানো হয়নি। তবে ঠিক কী কারণে এই ভুলটি হয়েছে সে বিষয়ে এখনও পরিষ্কারভাবে কিছুই জানানো হয়নি।

গত বৃহস্পতিবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে কোয়েটা ইনিংসের ১১তম ওভারের শেষ বলে ডিআরএস বিতর্কের সৃষ্টি হয়। ১৩৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে কোয়েটা অধিনায়ক রাইলি রুশো রিভিউ নিয়ে বেঁচে যান। শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার এই ব্যাটার ৩৪ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

ইসলামাবাদ অফ-স্পিনার আগা সালমানকে সুইপ করতে গেলে বল ১৩ রানে থাকা রুশোর প্যাডে লাগে। বোলার ফিল্ডারদের আবেদনে সাড়া দিয়ে আম্পায়ার আলিম দার আউটও ঘোষণা করেন। তবে কোয়েটা অধিনায়ক রিভিউ নিলে বল-ট্র্যাকিংয়ে দেখা যায়, বলের পিচিং, ইমপ্যাক্ট হিটিংসবই অফ-স্ট্যাম্পের বাইরে। এটি দেখে আম্পায়ার আলিমসহ অবাক হয়ে যান ইসলামাবাদের ফিল্ডাররা।

তবে বল-ট্র্যাকিংয়ের আগে স্লো মোশন ভিডিওতে দেখা যায়, বলের ইমপ্যাক্ট যেখানে দেখানো হয়েছে এবং যে জায়গায় বল আসলেই প্যাডে লেগেছে, এই দুটির মধ্যে পার্থক্য আছে।

ম্যাচ শেষে বল-ট্র্যকিংয়ের এই ভুল নিয়ে নিজের অসন্তোষ প্রকাশ করেন শাদাব। পিএসএলের মতো পিএসএলের সম্প্রচার চ্যানেলের সঙ্গে আলাপকালে জানান, এসব বড় টুর্নামেন্টে এসব ছোট ভুল হওয়া উচিত নয়। তিনি ওভার বল করেই বুঝতে পেরেছিলেন বল এতটা ঘুরছিল না যতটা দেখানো হয়েছে।

মন্তব্য করুন: