রিভার্স স্কুপে সেঞ্চুরি করতে চেয়েছিলেন রুট

২৫ ফেব্রুয়ারি ২০২৪

রিভার্স স্কুপে সেঞ্চুরি করতে চেয়েছিলেন রুট

ইংল্যান্ডের আলোচিত বাজবল ক্রিকেটের বিপরীত মেজাজে চলতি রাঁচি টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি করেছেন জো রুট। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৫৩ রানের মধ্যে রুটের একারই সংগ্রহ ২৭৪ বলে অপরাজিত ১২২। অথচ, বাজবল ঘরানার ব্যাটিংয়ে ভারতের বিপক্ষে প্রথম তিন টেস্টের ৬ ইনিংসে রুটের সর্বোচ্চ রান ছিল ২৯! পূর্ণ টেস্ট মেজাজের ইনিংস খেললেও বাজবলের পাশেই আছেন বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটার।

শনিবার খেলা শেষে সাংবাদিক সম্মেলনে রুট বলেন, একটা দল হিসেবে আমরা দেখি, কীভাবে ক্রিকেটারদের থেকে সেরাটা বের করে আনা যায়। আড়াই-তিন বছর আগের স্কোর দেখুন। কতবার ২০ রানে ইংল্যান্ডের ২ উইকেট পড়ে যেত আর এখন আমাদের শুরুর দিকের ব্যাটিং দেখুন। এখন আমরা যেভাবে খেলছি, তাতে ক্রিকেটারদের সেরাটা বের হয়ে আসছে।

নিজে টেস্ট মেজাজে ব্যাট করলেও বাজবল এর পক্ষেই কথা বলেছেন রুট, ব্যাটিংয়ের মূল কথাটা হলো প্রতিপক্ষের চেয়ে বেশি রান করা। দ্রুত রান করা এবং হাতে সেই সময়টা রাখা, যার মাঝে প্রতিপক্ষ দলের ২০ উইকেট নেওয়া যাবে। সেভাবে ব্যাট করতে গিয়ে যদি উইকেট চলে যায়, তাহলে যাবে। তবে এর মানে এই নয় যে, আমরা সব সময় আগ্রাসী ক্রিকেট খেলব। সেটা আমাদের নীতি নয়।

ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক আরও বলেন,বাজবল মানে কিন্তু অহংকারী ব্যাটিং নয়। বাজবল কথাটা খুব বেশি ব্যবহার করা হয়। কিন্তু শব্দটা আপনাদের। আমরা ওই ভাবে ব্যাপারটা দেখি না। আমি যখন ব্যাট করতে যাই, তখন উইকেট দেখে মনে হয়েছিল, অসমান বাউন্স আছে। এই ধরনের উইকেটে সুইপ খেলা কঠিন। আড়াআড়ি শট খেলাও কঠিন। যে কারণে আমি ওই শট খেলিনি।

কখনও কি ইচ্ছা হয়নি রিভার্স সুইপ বা রিভার্স স্কুপ খেলার? জবাবে একটু হেসে রুট বলেন, মনে যে হয়নি, তা নয়। যখন সেঞ্চুরির কাছকাছি ছিলাম, তখন ভেবেছিলাম রিভার্স স্কুপ খেলব। কিন্তু দ্রুতই নিজেকে বোঝাই যে, কাজটা স্বার্থপরের মতো হবে। তাই মাথা থেকে ভাবনাটা সরিয়ে দিয়েছিলাম। আমার ইনিংস দলের কাজে লাগায় ভালো লাগছে। আমি একেবারেই রান পাচ্ছিলাম না। আশা করি, সিরিজের বাকি ম্যাচগুলোতে এরকম ছন্দে থাকতে পারব।

মন্তব্য করুন: